অ্যাপলের চোখ কোন দিকে?

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 10:19:13

গত এক দশক ধরে অ্যাপলকে একের পর এক সাফল্য এনে দিয়েছে  আইফোন।কিন্তু মোবাইল প্রযুক্তি পন্যের তালিকায় থাকা স্মার্টফোনের বাজারে আরো সব সস্তা ও টেক জায়ান্ট এসে পড়ায়  বিশ্বব্যাপী  স্মার্টফোন একক আধিপত্য হারাচ্ছিলো অ্যাপল। যার প্রত্যক্ষ প্রভাব পড়েছে আইফোন বিক্রিতে।

তবে  স্মার্টফোনের কমতির দিকে থাকলেও  বিশ্বব্যাপী বাড়ছে স্মার্টওয়াচের চাহিদা।যার অর্ধেকের বেশি দখল করে রেখেছ অ্যাপলের ওয়াচ। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে আইফোন থেকে নজর সরিয়ে ক্রমশ অ্যাপল ওয়াচে মনোনিবেশ করছে মার্কিন প্রযুক্তিপন্য নির্মাতা কোম্পানিটি।

 সম্প্রতি অ্যাপলের এক প্রতিবেদনে  বরাত দিয়ে দ্যা ভার্জ জানায় শিঘ্রই অ্যাপলে ওয়াচে যোগ হবে ক্যামেরা। তবে একটি নয় অ্যাপেল ওয়াচে রাখা হবে দুটি ক্যামেরা।ফলে অ্যাপলওয়াচেই পাওয়া যাবে এখন পোর্ট্রেইট মোড এর সুবিধা। এমনকি এই ক্যামেরা ব্যবহার করে ফেসটাইমের মাধ্যমে ভিডিও কল করা যাবে বলে জানানো হয় ওই প্রতিবেদনে।

ইতিমধ্যেই লক্ষ্যমাত্রা থেকে ৩০ শতাংশ কম আইফোন তৈরীর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপেল। বিক্রিতে ভাঁটার কারনেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। তবে ফোন বিক্রিতে ভাঁটা পড়লেও কোম্পানির শেয়ারের দামে তার কোন প্রভাব পড়েনি। কয়েক মাস আগেই এক ট্রিলিয়ান ডলারের কোম্পানির তকমা পেয়েছে অ্যাপেল।

আর এই সাফল্যে এক বড় ভুমিকা রয়েছে আইফোনের। তবে স্মার্টফোনের জনপ্রিয়তা কমলেও হাত গুটিয়ে বসে থাকতে রাজি নয় অ্যাপেল। তাই এখন থেকেই কোম্পানির পরবর্তী জনপ্রিয় প্রোডাক্টকে আরও মনোগ্রাহী করে তুলতে একের পর এক নতুন টেকনোলজি নিয়ে আসছে কুপার্টিনোর কোম্পানিটি।

অ্যাপেল ওয়াচে ক্যামেরার ব্যবহার নিঃসন্দেহে এই স্মার্টওয়াচকে বাজারে অন্য সব প্রোডাক্টের থেকে এগিয়ে রাখবে। ইতিমধ্যেই টেক প্রেমীদের পছন্দের স্মার্টওয়াচ হয়ে উঠেছে এই বছরের নতুন অ্যাপেল ওয়াচ সিরিজ ৪ যাতে যোগ করা হয়েছে ইসিজির মত প্রযুক্তি ।

 ফলে ওয়্যারেবল প্রযুক্তির বাজারে একক আধিপত্য ধরে রাখতে অ্যাপল হয়ত কখনই পিছপা হবেনা বলে ধারনা প্রযুক্তিবিদদের।

এ সম্পর্কিত আরও খবর