যৌন নিপীড়নের প্রতিবাদে গুগলকর্মীদের ওয়াকআউট

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 11:09:56

কর্মক্ষেত্রে যৌন নিপীড়কদের বিরুদ্ধে কোম্পানিটির নীরব অবস্থান বড় কর্তাদের শাস্তির বদলে মোটা অংকের টাকাসহ অবসরে পাঠানোর জেরে গুগলের বিশ্বব্যাপী ৭৬টি অফিসের হাজারো কর্মী কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্যা ভার্জ জানায়, আজ বৃহস্পতিবার (১ নভেম্বর) গুগলকর্মীদের এ ওয়াকআউট পালিত হওয়ার কথা রয়েছে। গুগলের ২০০ জন প্রকৌশলী প্রথম কর্মক্ষেত্রে যৌন নিপীড়নের প্রতিবাদে কর্মবিরতি পালনের ঘোষণা দেন। এরপর বিষয়টি ছড়িয়ে পড়ে সব অফিসে। এমনকি  কর্মীদের এই আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করেছে খোদ গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাইও।

পিচাই আন্দোলনের খবরে কর্মীদের কাছে ইমেইল করে যৌন নিপীড়ন ইস্যুতে গুগলের কঠোর অবস্থানের কথা জানান। তিনি বলেন, ‘যৌন নিপীড়কদের বিরুদ্ধে গুগলের অবস্থান কঠোর। ইতিমধ্যে ১৩ জ্যেষ্ঠ কর্মকর্তাসহ ৪৮ কর্মীকে গুগল এমন অপরাধের দায়ে ছাঁটাই করেছে। আগামীতেও কাউকে ছাড় দেওয়া হবে না।

গত সপ্তাহে নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনকে ঘিরে আন্দোলনটি দানা বাঁধে। প্রতিবেদনে বলা হয়, যৌন নিপীড়নের দায়ে অভিযুক্ত অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিনকে গুগল ৯০ মিলিয়ন ডলারের অবসর ভাতা প্রদান করেছে।

শুধু অ্যান্ডিই নন, এমন অভিযুক্ত প্রায় সব কর্মীকেই গুগল এমন মোটা অংকের ভাতা দিয়ে অবসরে পাঠিয়েছে বলেও অভিযোগ তোলা হয় প্রতিবেদনে। যদিও রুবিনের তরফ থেকে বিষয়টিকে গুজব বলে জানানো হয়েছে।

এরই মধ্যে টুইটার ও ইন্সটাগ্রামে শুরু হয়ে গিয়েছে প্রতিবাদী ক্যাম্পেইন ‘গুগল ওয়াকআউট’। অফিসের মধ্যে আন্দোলনের মুখে গুগল যে এই প্রথম পড়েছে তা নয়। এর আগেও পেন্টাগনকে কৃত্রিম বুদ্ধিমত্তার ড্রোন বানিয়ে দেওয়া ‘মাভেন প্রকল্পের’ বিরুদ্ধেও কর্মীরা ব্যাপক আন্দোলন করে এবং গুগলকে এমন কাজ থেকে সরিয়ে আনে।

সম্প্রতি চীনে কাস্টম সার্চ নিয়েও আন্দোলন হয়।

 তবে এবারের আন্দোলনকে সহ্যের সীমা ছাড়িয়ে যাওয়ার প্রতিক্রিয়া হিসেবে চিহ্নিত করেছেন গুগলের কর্মীরা।

এ সম্পর্কিত আরও খবর