আইসিটিতে বিনিয়োগে আগ্রহী চীনা ভিভানকো

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 23:00:59

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে বিনিয়োগ করতে চায় চীনের কেবলিং ও ডেটা সেন্টার ইনফ্রাস্ট্রাকচার প্রতিষ্ঠান ‘ভিভানকো’। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে প্লট বরাদ্দ পাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে।

বুধবার( ২৪ অক্টোবর) সচিবালয়ে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযু্ক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে সাক্ষাৎ করেন ভিভানকো’র চেয়ারম্যান ইয়েনাং ঝাং এর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল।

বৈঠকে তারা বাংলাদেশে বিনিয়োগে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় মতবিনিময় করেন। এ সময় মোস্তাফার জব্বার চীনা প্রতিনিধিদলকে বাংলাদেশে বিনিয়োগে সবাত্মক সহযোগিতার আশ্বাস দেন। প্রতিনিধি দলের কাছে বাংলাদেশ ও চীন দু’দেশের মধ্যকার বিদ্যমান চমৎকারভসম্পর্কের কথা উল্লেখ করেন।

মোস্তফা জব্বার বলেন, ‘চীন বাংলাদেশের দীর্ঘদিনের বন্ধু এবং উন্নয়নের অংশীদার। দুই দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক আরও সম্প্রসারণের যথেষ্ট সুযোগ রয়েছে।’

বাংলাদেশ আইসিটি পণ্যের বড় বাজার উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ আসিয়ানভুক্ত দেশসহ দক্ষিণ এশীয় দেশসমূহের প্রবেশদ্বার। বাংলাদেশ ও চীন যৌথভাবে এ ভৌগোলিক অবস্থানের অপার সম্ভাবনা কাজে লাগাতে পারে।’

এ সময় প্রতিনিধিদল কালিয়াকৈর বঙ্গবন্ধু হাইটেক পার্ক সিটি পরির্দশনে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন এবং সেখানকার যোগাযোগ অবকাঠামোসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করেন।

প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন ভিভানকোর পরিচালক এন্দি রো ও আঞ্চলিক পরিচালক আবু সায়েম।

এ সম্পর্কিত আরও খবর