কেন আপনার ফোনের স্ক্রিনে স্ক্র্যাচ পড়ছে?

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপেন্ডন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 22:03:42

প্রতিবছর নিত্যনতুন ফোনের ফিচার নিয়ে হাজির হচ্ছে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো। সিকিউরিটি, স্পিড, স্টোরেজ, পিকচার কোয়ালিটি প্রতি বছরই বদলে যাচ্ছে। কিন্তু বদলাচ্ছে না একটি জিনিস। তা হচ্ছে ফোনের উপর স্ক্র্যাচ পড়া।

বর্তমানে প্রচলিত ফোনের প্রায় সবগুলোই গরিলা গ্লাস দিয়ে নির্মিত। স্মার্টফোনের গ্লাস সরবরাহকারী প্রতিষ্ঠান কর্নিং এর নির্মিত এই গ্লাসগুলো সবগুলোই ড্রপ এবং ড্যামেজ প্রতিরোধী। কিন্তু কোনটাই স্ক্র্যাচ প্রতিরোধী নয়। বর্তমানে মুক্তি পাওয়া সর্বশেষ আইফোন টেনএস, এমনকি গ্যালাক্সি এস৯ ও এর ব্যতিক্রম নয়। সাধারণ ব্যবহারে বা পকেটে থাকা চাবির সঙ্গে ঘষা লেগেই পড়ে যাচ্ছে স্ক্রিনে দাগ।

কিন্তু কেন হচ্ছে এমন?

গ্লাস নির্মাতা প্রতিষ্ঠান কর্নিং জানায়, অ্যাপল সর্বপ্রথম যখন আমাদের কাছে একটি গ্লাস কভার নির্মাণ করার অনুরোধ নিয়ে আসেন তখন তার চাহিদা ছিল গ্লাসটি হতে হবে শক্তিশালী, এবং স্ক্র্যাচ প্রতিরোধী তবে তা হতে হবে আইফোনের স্পর্শ সংবেদনশীল পর্দার সঙ্গে সামঞ্জ্যস্য পূর্ণ ।

কিন্তু কর্নিং এই ধরনের গ্লাস তৈরি করতে গিয়ে দেখেন একই সঙ্গে শক্তিশালী এবং স্ক্র্যাচ প্রুফ গ্লাস তৈরি করা সম্ভব হচ্ছেনা। কেননা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর চাহিদা ছিল অনেক পাতলা স্ক্রিন। কিন্তু প্রতিবার শক্তিশালী গ্লাস তৈরি করতে যে পরিমাণ স্ট্রেস গ্লাসগুলোতে প্রবেশ করাতে হচ্ছিল এর ফলে সেগুলোকে আর স্ক্র্যাচপ্রুফ বৈশিষ্ট্য ধরে রাখা সম্ভব হচ্ছিলোনা।

কেননা বেশিররভাগ গ্রাহকদের মূল সমস্যা ছিল হাত থেকে পড়ে গ্লাস ফেটে যাওয়া। শুরুর দিকে টাচ ফোনে একটি প্লাস্টিক পর্দা ব্যবহার করতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। কিন্তু সেটি ভালো স্পর্শ সংবেদনশীল না হওয়ায় পরবর্তীতে গ্লাসের যুগে প্রবেশ করে কোম্পানিগুলো।

কর্নিং কোম্পানি জানায় শুরুর দিকে কোন বৈশিষ্ট্যটিকে আমরা প্রাধান্য দিবো তা নিয়ে আমরা চিন্তিতি ছিলাম। কিন্তু পরবর্তীতে আমাদের এর টেকসই এর দিকটিই বেছে নিতে হলো।

তারা আরো জানায় সর্বশেষ স্ক্র্যাচপ্রুফ বিষয়টি নিয়ে কাজ করা হয়েছিল ২০১৪ সালে। এরপর এর টেকসই এর দিকটি বিবেচনা করতে গিয়ে স্ক্র্যাচপ্রুফ বিষয়টির দিকে আর নজর দেয়া সম্ভব হয়নি।

গরিলা গ্লাস কি?

গরিলা গ্লাস হলো অ্যালকালি-অ্যালোমিনোসিলিকেট যৌগের তৈরি এক ধরনের শক্ত ও মজবুত ডিসপ্লে, যা স্মার্টফোনের পর্দাকে দাগ, আঁচড়, ঘষা-মাজা এমনকি হাতুড়ির শক্ত আঘাত থেকেও রক্ষা করবে। আর গরিলা গ্লাস ব্যবহার করলে ডিস্প্লের টাচ রেসপন্সও অনেক ভাল পাওয়া যায় । এই গরিলা গ্লাস সাধারণত কর্নিং কোম্পানি তৈরি করে থাকে । সর্বশেষ গরিলা গ্লাস৬ বাজারে পাওয়া যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর