দেখে নিন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কিনা

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 11:47:49

সেপ্টেম্বরে ৫ কোটি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকের ঘটনায় তোলপাড় চলছে প্রযুক্তি পাড়ায়। এরই মধ্যে গতকাল ফেসবুক এক ব্লগ পোস্টের মাধ্যমে জানায় ৫ কোটি নয় বরং ৩ কোটি অ্যাকাউন্টের তথ্য বেহাত হয়েছে বলে বেড়িয়ে এসেছে তাদের অনুসন্ধানে।

যার মধ্যে ব্যবহারকারীর নাম এবং যোগাযোগের তথ্য এবং অনেক ক্ষেত্রে ধর্ম, অবস্থান এবং আরও অনেক  ব্যক্তিগত সংবেদনশীল তথ্যে ছিলো।

ব্যবহারকারীদের সুবিধার্থে তাই এবার ফেসবুক একটি পদ্ধতি জানিয়েছে । আপনি যদি ফেসবুকের হেল্প সেন্টারে (https://www.facebook.com/help/securitynotice)  ক্লিক করেন  তবে নীচের ছবিটির মত একটি বিজ্ঞপ্তি  দেখতে পাবেন।  যেখানে আপনার অ্যাকাউন্টটি সাম্প্রতিক সাইবার হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা জানতে পারবেন ।

সেখানে মূলত ‘Is my Facebook account impacted by this security issue?’ নামের একটি হেডলাইনের নিচে বিজ্ঞপ্তিটি থাকবে।

যদি আপনার আইডি হ্যাক হয়ে থাকে তবে সেখানে উল্লেখ থাকবে কি কি তথ্য ইতিমধ্যে হ্যাকার হাতে গিয়ে পৌঁছেছে ।

এ বিষয়ে ফেসবুক জানায়, যদি আপনার কোন তথ্য চুরির আওতায় পড়ে তাহলে আসলে কিছু করার নেই। যেহেতু কারো ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড চেঞ্জ হয়নি তাই আপনার পাসওয়ার্ড পরিবর্তন করার দরকার নেই। আপনার যে এক্সেস টোকেন ব্যবহার করে হ্যাকাররা আপনার তথ্য হাতিয়ে নিয়েছিলো সেই এক্সেস টোকেন আমরা ইতিমধ্যে পালটে দিয়েছি। তাই এ নিয়ে চিন্তার কিছু নেই।

তথ্যের নিরাপত্তা নিয়ে ফেসবুকের পণ্য ব্যবস্থাপনা পরিচালক গাই রোজেন বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত কোন তথ্য নেই যে হ্যাক হওয়া এসব তথ্য কোথাও বিক্রি হয়েছে কিনা বা বেআইনি কাজে ব্যবহার হচ্ছে কিনা, তবে এ বিষয়ে এফবিআই এর  তদন্ত এখনো চালু আছে, তাই তদন্তের স্বার্থে এখনি কিছু বলা যাচ্ছেনা।

 

এ সম্পর্কিত আরও খবর