৩ কোটি  ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হ্যাকারদের কাছে!

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 12:33:53

সম্প্রতি হ্যাক হওয়া সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের পাঁচ কোটি অ্যাকাউন্টের মধ্যে তিন কোটি অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য এখন হ্যাকারদের কবলে রয়েছে বলে জানিয়েছে  ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের এক ব্লগ পোস্টের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস। গণমাধ্যমটি জানায়, ফেসবুক প্রথমে মনে করেছিলো তাদের পাঁচ কোটি অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। কিন্তু পরবর্তীতে অনুসন্ধানে বেরিয়ে আসে পাঁচ কোটি নয় বরং সর্বমোট তিন কোটি অ্যাকাউন্টের তথ্য রয়েছে হ্যাকারদের হাতে।

এর মধ্যে এক কোটি ৪০ লাখ অ্যাকাউন্ট থেকে ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা। এসব ব্যক্তিগত তথ্যের মধ্যে ছিল- সার্চ হিস্ট্রি, লোকেশন ডেটা, রিলেশনশিপ স্ট্যাটাস, হোম টাউন, ডেট অব বার্থ ইত্যাদি।

এছাড়াও বাকি এক কোটি ৬০ লাখ ফেসবুক অ্যাকাউন্টধারী কোন ধর্মের অনুসারী, ফেসবুকে ঢোকার সময় কোন ডিভাইস ব্যবহার করে থাকেন, কর্মস্থলের নাম, পেশা, চেক ইন করা সর্বশেষ ১০টি স্থানের নাম বা ট্যাগ করা পোস্ট, ব্যবহারকারী যে সব পেইজ ফলো করেন সে বিষয়েরও তথ্য নিয়েছে হ্যাকাররা।

হ্যাকাররা তিন কোটি অ্যাকাউন্টের অ্যাক্সেস টোকেন পেতে প্রথমে ৪ লাখ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। ব্যবহারকারীরা সাধারণত পাসওয়ার্ড না লিখে সরাসরি অ্যাকাউন্টে প্রবেশ করার সময় অ্যাক্সেস টোকেন ব্যবহার করে থাকেন।

তবে হ্যাকিংয়ের সঙ্গে কারা জড়িত সে সম্পর্কে কোনো তথ্য দেয়নি ফেসবুক। বর্তমানে এফবিআই হ্যাকিংয়ের ঘটনাটি তদন্ত করায় এই হ্যাকিংয়ের পেছনে কারা জড়িত তা জনসম্মুখে প্রকাশ করতে নিষেধ করেছে কর্তৃপক্ষ।

এর আগে গত ৫ অক্টোবর ফেসবুক জানায়, ফেসবুকের ভিউ অ্যাজ সুবিধার দুর্বলতা দিয়ে এই বিশাল হ্যাকের ঘটনা ঘটিয়েছে হ্যাকাররা। এরই মাঝে গুঞ্জন ওঠে এই তথ্যগুলো মাত্র ৩ থেকে ১২ ডলারে ডার্ক ওয়েবে বিক্রি করছে হ্যাকাররা।

এ সম্পর্কিত আরও খবর