বাংলাফোনকে অবৈধ ঘোষণা হাইকোর্টের

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 15:35:08

ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠান বাংলাফোন লিমিটেড এর সকল কার্যক্রমকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্টে। এই অবস্থায় বাংলাফোনের কাছ থেকে যে কোন সেবা নেওয়া থেকে বিরত থাকার জন্য টেলিকম অপারেটরদের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেজুলেটরি কমিশন (বিটিআরসি)।

সোমবার (৮ অক্টোবর) বিটিআরসি কার্যালয়ে আয়োজিত 'অবৈধ কল টার্মিনেশন প্রতিরোধে গৃহিত পদক্ষেপ' শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জনান বিটিআরসি চেয়ারম্যান মোঃ জহুরুল হক।

তিনি বলেন, ‘বাংলাফোন তাদের কার্যক্রম পরিচালনার জন্য যে আপিল করেছিলো, তা বাতিল করে দিয়ে এই কোম্পানির সকল কার্যক্রমকে অবৈধ ঘোষণা করেছেন উচ্চ আদালত। তাই তাদের বিরুদ্ধে পদক্ষেপ নিতে বিটিআরসি’র আর কোন বাধা রইল না।’

কমিশন সূত্রে জানা গেছে, নির্ধারিত সময়ে কার্যক্রম শুরু করতে না পারায় গত বছর ১১টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের উদ্যোগ নেয় নিয়ন্ত্রক সংস্থা। প্রক্রিয়ার অংশ হিসেবে ঐ বছরের এপ্রিলে বাংলাফোন ছাড়াও লাইসেন্স পাওয়া আরো ১০ প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। টেলিযোগাযোগ আইন-২০০১ এর ধারা-৪৬ এর ২ উপধারা অনুযায়ী এ নোটিশ দেয় বিটিআরসি।

বর্তমানে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডসহ (বিটিসিএল) আইআইজি লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানের সংখ্যা ৩৭টি। এর মধ্যে বিটিসিএল ও ম্যাঙ্গো টেলিসার্ভিসেস লাইসেন্স পায় ২০০৮ সালে। ২০১২ সালে নতুন করে আইআইজি লাইসেন্স দেওয়ার উদ্যোগ নেয় কমিশন। ঐ সময়ই লাইসেন্স পায় বাংলাফোন।

এ সম্পর্কিত আরও খবর