হ্যাকিংকৃত তথ্য বিক্রি হবে ৩ ডলারেরও কমে!

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 13:55:38

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে ‘ডিজিটাল এক্সেস টোকেন-এর মাধ্যমে হ্যাক হওয়া তথ্যগুলো হ্যাকাররা ৩ ডলারেরও কম দামে বিক্রি করতে যাচ্ছেন বলে জানিয়েছে দ্যা ইন্ডিপেন্ডেন্ট ।

পত্রিকাটির বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানায়, তারা প্রায় কয়েক ডজন এমন লিস্ট পেয়েছে, যেখানে সম্প্রতি হ্যাক হওয়া ফেসবুকের তথ্যগুলো নিলামে তোলার জন্য ডার্কওয়েবে উঠানো হয়েছে। যার মূল্য ধরা হয়েছে সর্বনিম্ন তিন ডলার ও সর্বোচ্চ ১২ ডলার। আর মূল্য পরিশোধের জন্য হ্যাকাররা বেছে নিয়েছেন ক্রিপ্টোকারেন্সির মত পদ্ধতিকে । বিটকয়েনে এর সর্বনিম্ন  আনুমানিক মুল্য দাঁড়ায় প্রায় ১৫০ মিলিয়ন ডলার আর সর্বোচ্চ ৬০০ মিলিয়ন ডলার।

প্রযুক্তিবিদরা ধারনা করছেন ফাঁস হওয়া এই ডিজিটাল টোকেনগুলোতে এমন কিছু সংবেদনশীল তথ্য থাকতে পারে যা ব্যবহার করে সাইবার অপরাধীরা ফেসবুক ব্যবহারকারীদের পরিচয় চুরি এমনকি ব্ল্যাকমেইল করতে পারেন। এছাড়াও মানি গুরু-এর এক গবেষণায় জানা গেছে যে, ফেসবুক তথ্যগুলো কোনো যাচাই-বাছাই ছাড়াই আন্ডারগ্রাউন্ড ওয়েবে বিক্রি হতে যাচ্ছে।

তথ্য বিক্রি হবার এই ঘটনা এমন সময়ে আবার সামনে এলো যখন ফেসবুক কর্তৃপক্ষ দাবি করছে তাদের সোশ্যাল নেটওয়ার্কে এমন কোনো ঘটনাই ঘটেনি। এ বিষয়ে ফেসবুকের নিরাপত্তা বিষয়ক ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন বলেন, ‘আমরা থার্ড পার্টি অ্যাপসসহ সব অ্যাপেই নজর রাখছি এবং এখন পর্যন্ত চুরি হওয়া তথ্য দিয়ে কোন অ্যাপে লগিন হবার তথ্য পাওয়া যায়নি।’

উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর ফেসবুকের প্রায় ৫০ মিলিয়ন ব্যবহারকারীর তথ্য হ্যাক হয়। ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ এর একটি কারিগরি দুর্বলতাকে পুঁজি করে এই হামলা চালায় হ্যাকাররা। সেই সময়ে ব্যবহারকারীদের একাউন্ট বার বার লগআউট হয়ে যাচ্ছিল। তবে ফেসবুক তখন দাবি করেছিল, বার বার হ্যাক করার চেষ্টা করলেও লগিন পাথ পরিবর্তন করে দেওয়ার কারণে ব্যবহারকারীরা বার বার লগআউট হয়ে যাচ্ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর