ইনস্টাগ্রামের তথ্য বেহাত ঠেকাতে অনুসরণ করুন এই পদ্ধতিগুলো

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 14:01:36

কিছুদিন আগেই বেহাত হলো পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারীর তথ্য। এর ফলে প্রযুক্তিবিদরা মনে করছেন এর সঙ্গে সংযুক্ত  থার্ড পার্টি অ্যাপ থেকেও তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।

মূলত ফেইসবুক ব্যবহার করে যে অ্যাপগুলোতে ব্যবহারকারীরা লগ ইন করতেন সেগুলো রয়েছে ঝুঁকির মুখে। যার মধ্য রয়েছে উবার, টিনডার, স্পটিফাই ও ইনস্টাগ্রাম। তবে এর মধ্যে ইনস্টাগ্রাম খুব বেশি ব্যবহার হওয়ায় নিরাপত্তা বিশ্লেষকরা মনে করছেন হ্যাকারদের সবচেয়ে বেশি টার্গেট হবে এই অ্যাপসটি।

তাই আপনার একাউন্ট এর তথ্য সুরক্ষায় নিম্নলিখিত পদ্ধতিগুলো অনুসরণ করতে পারেন।

ইনস্টাগ্রামের সেটিংস অপশনে গিয়ে লিঙ্কড একাউন্ট(“Linked Accounts.”)   এ ক্লিক করুন এর পর ফেসবুকের সঙ্গে সংযুক্ত থাকা আপনার একাউন্টটি মুছে দিন। তবে চিন্তার কিছু নেই কিছুক্ষণ পরেই আপনি আবার নতুন করে আপনার অ্যাকাউন্ট এর সঙ্গে আপনার ফেসবুক একাউন্টটি পুনরায় যুক্ত করতে পারবেন ।

গত মঙ্গলবার নিউইয়র্ক টাইমস ফেইসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে জানায়, ফেসবুকের ভিউ অ্যাপ এর ত্রুটিকে কাজে লাগিয়ে ফেইসবুকের অ্যাকসেস টোকেন চুরি করেন হ্যাকাররা  আর সেই  অ্যাকসেস টোকেন ব্যবহার করেই ফেইসবুক অ্যাকাউন্ট নিয়ন্ত্রণে নেয় তারা ।

অ্যাকসেস টোকেন হলো একটি সিকিউরিটি ফিচার। ফিচারটি ব্যবহার করার মাধ্যমে ফেইসবুকে ঢুকতে প্রতিবার লগ ইন করার প্রয়োজন পড়ে না। এর পরেই বৃহস্পতিবার রাতে নিরাপত্তা ত্রুটি সরায় ফেসবুক।

এ সম্পর্কিত আরও খবর