৫ কোটি অ্যাকাউন্টের সুরক্ষায় ফেসবুকের আশ্বস্ত বাণী

সোশ্যাল মিডিয়া, টেক

স্টাফ করেসপেন্ডন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 03:07:16

ফেসবুকের একটি ফিচারের দুর্বলতার সুযোগ নিয়ে ৫ কোটি অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা । মূলত ভিউ অ্যাজ (view as) নামের এই ফিচারটি নিয়ে একটি সার্ভে বা সমীক্ষা চালাতে গিয়ে ফেসবুকের আইডি বেহাত হয়ে যাওয়ার বিষয়টি জানতে পারে ফেসবুক।

এর পরই শুক্রবারের ফেসবুক পোস্টে জাকারবার্গ বলেন, ‘আমাদের চিহ্নিত করা একটি গুরুত্বপূর্ণ নিরাপত্তা ইস্যুর অগ্রগতি সম্পর্কে জানাতে চাই। গত রাতে সাময়িকভাবে ইস্যুটি সমাধান করার পর আক্রমণের শিকার হতে পারে এমন অ্যাকাউন্টগুলোর বিষয়ে সতর্কতামূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। ঘটনাটি আমরা এখনও তদন্ত করে দেখছি, তবে এখন পর্যন্ত যা জানতে পেরেছি, আপনাদের তা জানাতে চাই।’

মূলত ভিউ অ্যাজ এর মাধ্যমে নিজের স্ট্যাটাস, পোস্টসহ ইত্যাদি তথ্য কাদের দেখাতে চান বা চান না, তা ঠিক করে থাকেন। হ্যাকাররা এখানে ফেসবুকে ঢোকার পথ খুঁজে পেয়েছে, যা দিয়ে সহজেই অ্যাকাউন্টগুলো দখলে নিয়েছে।

তবে ফেসবুক তার ব্যবহারকারীদের আশ্বস্ত করে বলেন ‘হ্যাকের ঘটনায় শুক্রবার ৫ কোটিরও বেশি আইডি ব্যবহারকারীর নিয়ন্ত্রণের বাইরেই লগ আউট করা হয় । তবে তার মানে এই না যে তার একাউন্ট হ্যাক হয়ে গিয়েছে। অটো লগ ইন হচ্ছে ফেসবুকের তথ্য হাতিয়ে নেয়া রোধে একটি জরুরি ব্যবস্থা ।-বলছে ফেইসবুক। এর মানে আপনার অ্যাকাউন্ট যদি এই স্বয়ংক্রিয় লগ আউট হয়ে থাকে তাহলে এখন সেখানে হ্যাকারদের দখল নেই। ফেসবুক এই স্বয়ংক্রিয় লগ আউট এর মাধ্যমে অ্যাকাউন্টগুলোতে ঢোকার কী বা পথ পরিবর্তন করে দিয়েছে, যে কী বা পথ দিয়ে হ্যাকাররা ঢুকেছিল।

এছাড়াও মার্ক জাকারবার্গ তার পোস্টে জানান, ‘এই ইস্যুতে আমরা এরমধ্যে বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছি। তা হলো-

১. আক্রমণকারী বা অন্য কেউ যেন লগ ইন করতে পারার তথ্য হাতিয়ে নিতে না পারে তা মোকাবিলায় আমরা প্রযুক্তিগত দুর্বলতাটি কাটিয়ে উঠেছি। এছাড়া আক্রান্ত ৫ কোটি অ্যাকাউন্টের যেসব তথ্য আক্রমণকারী হাতিয়ে নিয়েছিল তা অকার্যকর করে দিয়েছি-কারণ তাতে তারা লগ আউট হয়ে পড়েছে। এসব ব্যবহারকারীকে আবারও তাদের অ্যাকাউন্টে ঢুকতে পুনরায় লগ ইন করতে হবে। পুনরায় লগ ইন করার পর এসব অ্যাকাউন্টের নিউজ ফিডের ওপরে একটি বার্তা দিয়ে যা ঘটেছে তা তাদের জানানো হয়েছে।

২. ফেসবুকের যে ‘ভিউ অ্যাজ’ ফিচারটির অপব্যবহার করে এই হ্যাকিং এর ঘটনা ঘটেছে সে বিষয়ে তদন্ত সম্পূর্ণ না হওয়া পর্যন্ত বা এটি সম্পূর্ণ নিরাপদ তা নিশ্চিত না করা পর্যন্ত ফিচারটি ডিজেবল বা নিস্ক্রিয় থাকবে।

উল্লেখ্য, স্বয়ংক্রিয় লগ আউটের ঘটনার প্রভাব পড়েছে বাংলাদেশেও, তবে প্রথমে ফেসবুক ব্যবহারকারীরা একে কারিগরী ত্রুটি মনে করলেও পরে এই হ্যাকের ঘটনা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে দেশের অসংখ্য ব্যবহারকারী এই স্বয়ংক্রিয় লগ আউটের শিকার হওয়ার কথা জানাতে থাকেন। সক্রিয় ফেইসবুক ব্যবহারকারীর তালিকায় বাংলাদেশে শুধু ঢাকার সংখ্যাই বিশ্বের শীর্ষ পর্যায়ে রয়েছে। আরও এক বছর আগে এখানে ২ কোটি ২০ লাখেরও বেশি ব্যবহারকারী ছিলেন। যা তখন বিশ্বে কোনো শহরে ফেইসবুকের দ্বিতীয় সর্বোচ্চ ।

 

এ সম্পর্কিত আরও খবর