বঙ্গবন্ধু হাই-টেক পার্কে ৯  কোম্পানির যত মিলিয়ন ডলার বিনিয়োগ

বিবিধ, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 14:08:57

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটির ইন্ডাস্ট্রিয়াল জোনে ৯টি  কোম্পানিকে প্লট বরাদ্দ করেছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। যাতে বিনিয়োগ হতে যাচ্ছে প্রায় ১৪০ দশমিক ৮১ মিলিয়ন মার্কিন ডলার বা ১ হাজার ২০০ কোটি টাকা।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে আগামী ৪০ বছরের জন্য বঙ্গবন্ধু হাই-টেক সিটি-তে রবি অজিয়াটা, জেনেক্স, বিজেআইটি সফটওয়্যার, ফেয়ার ইলেক্ট্রনিক্স, কেডিএস গ্রুপ, ইন্টারক্লাউড, বিজনেস অটোমেশন, নাজডাক টেকনোলজিস এবং জেআর এন্টারপ্রাইজ নামীয় প্রতিষ্ঠানসমূহ বিনিয়োগের সুযোগ পেলো।

কোম্পানিগুলো হলো:

রবি আজিয়াটা

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে সফটওয়্যার কোম্পানি ক্যাটাগরিতে দেড় একর জায়গা বরাদ্দ পেয়েছে রবি আজিয়াটা লিমিটেড। কোম্পানিটি এখানে আইটি/আইটিইএস, ডিজিটাল সার্ভিস মেনুফ্যাকচারিং ইন্ডাস্ট্রি এবং হাই-টেক ইন্ডাস্ট্রি নিয়ে কাজ করতে ২.৬ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সেইসাথে সৃষ্টি করবে ১১০ জনের কর্মসংস্থানের ।

ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড 

বিশ্বখ্যাত প্রতিষ্ঠান সামস্যাং-এর বাংলাদেশী ডিস্ট্রিবিউটর ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড । বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ইলেক্ট্রনিক্স, হার্ডওয়্যার এবং সফটওয়্যার (ল্যাপটপ, কমিউনিকেশন ডিভাইস ইত্যাদি) উৎপাদন করতে ৩ একর জমি বরাদ্দ করা হয়েছে। এই পার্কে তাদের বিনিয়োগ হবে  ১০ মিলিয়ন মার্কিন ডলার যাতে দেশী-বিদেশী মোট ২৫০ জনের কর্মসংস্থানের সৃষ্টি হবে।

বিজেআইটি বাংলাদেশ( BJIT)

বিজেআইটি হচ্ছে  বাংলাদেশ এবং জাপানী বিনিয়োগকারী প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত একটি সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানি। বিশ্বের অনেক দেশেই রয়েছে প্রতিষ্ঠানটির অফিস । বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে তাদেরকে    করা হয়েছে ২একর জমি। সফটওয়্যার ইন্ডাস্ট্রি, মোবাইল এপ্লিকেশন, আইওটি সার্ভিস, ওয়েব এপ্লিকেশন সার্ভিস, টেস্টিং সার্ভিস, অটোমেশন টেস্টিং সার্ভিস, বৈশ্বিক বাজারের জন্য আইটি কনসালটেন্সিসহ আরো বিভিন্ন ক্ষেত্রে ১০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে কোম্পানিটি।

সেইসঙ্গে ২০২৩ সালের মধ্যে ৪ হাজার  কর্মসংস্থানের সৃষ্টি করবে।

কেডিএস গ্রুপ( KDS group)

কেডিএস গ্রুপ মূলত বাংলাদেশের গার্মেন্টস সেক্টর, স্টিল ইন্ডাস্ট্রি, আইটিসহ বিভিন্ন খাতে ব্যবসা পরিচালনা করছে। তাদেরকে ৩ একর জমি বরাদ্দ   করা হয়েছে। প্রতিষ্ঠানটি বিপিও, সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডাটা সেন্টার ইত্যাদি কার্যক্রম করতে ডলার বিনিয়োগ করবে ১০ মিলিয়ন মার্কিন এবং এতে পাঁচ হাজার জনেরও বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

ইন্টারক্লাউড

ইন্টারক্লাউড প্রতিষ্ঠানটি দেশের আইটি খাতে শীর্ষ প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি। প্রতিষ্ঠানটিকে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ৩ একর জমি বরাদ্দ   করা হয়েছে। প্রতিষ্ঠান বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ২১.৭১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সেইসাথে ৭৭০ জনের কর্মসংস্থানে সৃষ্টি করবে।

জেনেক্স ইনফোসিস লিঃ

জেনেক্স ইনফোসিস লি. দেশের শীর্ষ স্থানীয় বিপিও খাতে ব্যবসা পরিচালনাকারী একটি কোম্পানি। বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে টেকনোলজি কমপ্লেক্স সংক্রান্ত (ডাটা সেন্টার, টিওটি রিসার্চ, আউটসোর্সিং ইত্যাদি) কাজ করার জন্য ২ একর জমি বরাদ্দ   করা হয়েছে।

প্রতিষ্ঠানটির বিনিয়োগের পরিমান ১০ মিলিয়ন মার্কিন ডলার, সেইসঙ্গে ১০ হাজার জনের বেশি মানুষের কর্মসংস্থানের সৃষ্টি করবে।

নাজডাক টেকনোলজিস

নাজডাক টেকনোলজিস লি. বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে মিনি পিসি এসেম্বলিং ও বিক্রি, আইটি রিলেটেড টেকনিক্যাল ট্রেনিং ‍এবং সফটওয়্যার নিয়ে কাজ করবে। প্রতিষ্ঠানটিকে ২ একর জমি বরাদ্দ করা হয়েছে।

তাদের বিনিয়োগের পরিমান  ৬১.৭ মিলিয়ন মার্কিন ডলার, সেইসাথে সৃষ্টি হবে ৩৬০০ জনের কর্মসংস্থানের সুযোগ।

জেআর এন্টারপ্রাইজ

ডাটা সেন্টার, ট্রেনিং সেন্টার ও ই-ওয়েস্ট ম্যানেজমেন্ট সিস্টেম  নিয়ে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে কাজ করবে জেআর এন্টারপ্রাইজ । তাদেরকে ২ একর জমি বরাদ্দ করা হয়েছে। প্রতিষ্ঠানটি ১০.০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সেইসাথে ১১০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। 

বিজনেস অটোমেশন লি.

বিজনেস অটোমেশন লি. ইতোমধ্যে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্পেস বরাদ্দ নিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে। তাদের কার্যক্রম বৃহৎ পরিসরে করার লক্ষ্যে আরো ২ একর জমি বরাদ্দ করা হয়েছে। প্রতিষ্ঠানটি ৫.০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যেম ১০০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে কোম্পানিটি ।

উল্লেখ্য, এখানে কাজ শুরু করার জন্য প্রথম পর্যায়ে প্রাপ্ত ২৩২ একর জমিকে ৫ টি ব্লকে ভাগ করে ডেভেলপার নিয়োগ করা হয়। পরবর্তীতে পার্ক সংলগ্ন ৯৭.৩৩ একর জমি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অনুকূলে বরাদ্দ পাওয়া যায়।এরপর  বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের নির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক সরাসরি বিনিয়োগকারীদের অনুকূলে বরাদ্দ   করা হয়।

এ সম্পর্কিত আরও খবর