নতুন আইফোনে ভাইরাস কোড

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 06:23:31

গত ১২ই সেপ্টেম্বর মুক্তি পেল আইফোনের নতুন তিন ডিভাইস। কিন্তু মুক্তি পাবার পরই শুরু হলো নতুন এক আশঙ্কা। আর তা হচ্ছে ভাইরাস কোড। সাবরি হাডশি নামে একজন নিরাপত্তা গবেষক ১৫টি লাইন কোড আবিষ্কার করেছেন যা যেকোন আইফোন বা আইপ্যাড ক্র্যাশ করবে এবং পুনরায় বুট করবে। এ ত্রুটির কারণে যেকোনো ওয়েবসাইটে মাত্র ১৫ লাইনের ওই কোডযুক্ত এই ওয়েবসাইটগুলোতে প্রবেশের সময় রিস্টার্ট হওয়ার পাশাপাশি বন্ধ হয়ে যাচ্ছে আইফোন-আইপ্যাড। এমনকি ডিভাইসগুলো অকার্যকর হওয়ারও শঙ্কা রয়েছে।

এই কোডগুলো যে কোন ওয়েবসাইটেই যুক্ত করা যায়, ফলে ব্যবহারকারী সেই সাইট গুলোতে প্রবেশ করলেই আক্রান্ত হয় তার অ্যাপল ডিভাইসটি । অন্যান্য নিরাপত্তা সংস্থাগুলো জানায়, ১৫ লাইনের কোডটি আইফোন ইউনিটগুলোকে শেষ আইওএস ১২ বিটা চালানোর জন্য সক্ষম।

এ বিষয়ে এক টুইট বার্তায় সাবরি হাডশি আরো জানান, বিভিন্ন অ্যাপ বা ওয়েবসাইটের সঙ্গে অ্যাপল ডিভাইসের সংযোগ স্থাপনের জন্য ব্যবহৃত ‘অ্যাপল ওয়েব কিট’-এর কারিগরি ত্রুটির কারণেই এমনটি হচ্ছে। আইওএস ১১.৪.১ থেকে শুরু করে আইওএস ১২ সংস্করণে চলা হালনাগাদ সব আইফোনে এ সমস্যা হতে পারে। এমনকি সম্প্রতি বাজারে আসা নতুন মডেলের আইফোনও এ নিরাপত্তা ত্রুটির ঝুঁকিতে রয়েছে।

তবে এর মাধ্যমে আইফোন বা আইপ্যাড ক্র্যাশ বা রিস্টার্ট ব্যতীত ডিভাইস থেকে কোনো তথ্য চুরি হওয়ার শঙ্কা নেই।

এ সম্পর্কিত আরও খবর