তথ্য চুরির অ্যাপ সরিয়ে নিলো অ্যাপল

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 06:42:06

অ্যাপল তার ইউজারদের তথ্যের ব্যাপারে নিরাপত্তা দিতে সর্বদাই সচেষ্ট থাকে। তথ্যের নিরাপত্তার জন্য অনেক সময় লড়তে হয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এর  সঙ্গেও। সেই অ্যাপল এর পণ্য ম্যাকবুক ব্যবহারকারীদের অগোচরে চুরি হচ্ছিলো তথ্য।

অ্যাডওয়্যার ডক্টর নামে একটি ম্যাক অ্যাপ গোপনে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছিলো। তথ্য গোপনে নিলেও অ্যাপটি ছিলো একটি পেইড অ্যাপ। তাই এতদিন ধরে অ্যাপল এর কাছেও বিষয়টি নজরে ছিলো না। কিন্তু  অ্যাপল এর নিরাপত্তা গবেষক প্যাট্রিক ওয়ারডেল গত ১৪ আগস্ট অ্যাপটির  ব্রাউজিং হিস্ট্রির তথ্য চুরির ব্যাপারে জানালে অ্যাপল গত ৭ সেপ্টেম্বর অ্যাপটি সরিয়ে ফেলে।

তিনি জানান , স্পাইওয়্যারটি ক্রোম, ফায়ারফক্স ও সাফারি থেকে ব্যবহাকারীর ব্রাউজিং হিস্ট্রি সংগ্রহ করতো। এরপর ডেটাগুলো একটি এনক্রিপ্টেড ফাইলে মাধ্যমে এর চীনের সার্ভারে পাঠিয়ে দিতো।

অ্যাপটির মূল কাজ ছিলো কুকিজ এক্সটেনশন মুছে ফেলে ব্রাউজারকে সবসময় গতিশীল রাখা যদিও অ্যাপটি এর কোন কাজই করতো না বলে মন্তব্য করেন প্যাট্রিক।

নাইন টু ম্যাক এর বরাত দিয়ে দ্যা ভার্জ জানায়, অ্যাপটির ওয়েবসার্ভার বর্তমানে অফলাইন অবস্থায় আছে যদিও যে কোন সময় তা ভিন্ন নামে আবারো আসতে পারে।

 

 

এ সম্পর্কিত আরও খবর