ফোন চার্জে যত কুসংস্কার!

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 04:14:26

ফোন এখনকার দিনে আমাদের একটা অবিচ্ছেদ্য অংশ। তাই একে সচল রাখতে আমাদের সব সময়ই চার্জ দিতে হয়। এই কথাটি মাথায় রেখে অপ্পো বা ওয়ানপ্লাস এর মত কোম্পানিগুলো বাজারে নিয়ে এসেছে কুইক চার্জের মত ফোন চার্জার ও ড্যাশ চার্জার। এতে আপনি মাত্র ৩০ মিনিটে ০- ১০০% পর্যন্ত চার্জ করতে পারবেন। কিন্তু সবার ফোনে হয়ত এই সুবিধাটি নাও থাকতে পারে। তাও ফোন চার্জ নিয়ে কিছু প্রচলিত ধারণা আমাদেরকে সব সময়ই শঙ্কার মধ্যে রাখে। যা দূর করতে পরে নিতে পারেন এই প্রতিবেদনটি।

সারারাত মোবাইলে চার্জ দেওয়া খারাপ?

কিছু পুরোনো মডেলের মোবাইল ফোন ছাড়া বেশির ভাগ স্মার্ট ফোন নিজে থেকেই বুঝে নেয় যে তার চার্জ পরিপূর্ণ হয়েছে। যখন চার্জ পূর্ণ হয় তখন নিজে থেকেই অটোমেটিক চার্জ নেওয়া বন্ধ করে দেয়। স্মার্টফোনের এই বৈশিষ্ট্যের কারণেই আপনার স্মার্ট ফোনটি নিয়ে  আপনি নিরাপদ।

সম্পূর্ণ চার্জ শেষ না হওয়া পর্যন্ত নতুনভাবে চার্জ দেওয়া যাবে না?

মোবাইলের ব্যাটারি লিথিয়াম-আয়ন ব্যাটারি যা পেন্সিল ব্যাটারির মতো নয় ।তাই ব্যাটারির চার্জ ফুরিয়ে না গেলে নতুনভাবে চার্জ দেব না- এরকম ধারণা রাখাই উচিত নয়। বরং এ রকম মনে করে সম্পূর্ণ চার্জ শেষ করে চার্জ দিলে আপনার মোবাইল ফোনের ক্ষতি হতে পারে। তাই যখন খুশি তখন, উপযুক্ত জায়গা পেলে, সেখানেই চার্জ দেবেন।

ফোন চার্জের সময় তা ব্যবহার করা যাবে না?

চার্জের সময় মোবাইল ফোন ব্যবহার করলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাওয়ার সম্ভাবনা না থাকলেও অনেকে পরামর্শ দেন এটি না করার জন্য। কারণ তারা মনে করেন এটি করলে তা মোবাইল ফোনের জন্য ক্ষতির কারণ হবে। যদিও অন্যসব ভুল ধারণার মতো এটিরও কোনো ভিত্তি নেই। তবে কম দামি ইউএসবি চার্জার ব্যবহার করলে এই আশঙ্কা উড়িয়ে দেয়া যায়না।বাংলাদেশে অনেক মোবাইল চার্জার আছে যেগুলো সস্তা উপদান দিয়ে বানানো। এতে শুধু আপনার জীবন না আপনার মোবাইলের আয়ুও ফুড়িয়ে যেতে পারে শীঘ্রই। তাই একটু দাম দিয়ে হলেও দামী মোবাইল চার্জার ব্যবহার করা ভালো।

সব চার্জারই এক?

এখন চলছে কুইক চার্জার এর যুগ। তাই সব চার্জারই এক এই ধারণাটি একদমই অমুলক। আপনার ফোন যদি কুইক চার্জার এনেবল হয়ে থাকে তাহলে তার জন্য অবশ্যই আপনার কুইক চার্জার ইউজ করা উচিত। এছাড়া নরমাল ফোনগুলো যে এম্পিয়ারে চার্জার আপনার ফোন কেনার সময় দেয়া হয়ে থাকে সেই এম্পিয়ারের চার্জার কেনা ভালো। আর কিছু স্যামসাং , অপ্পো, ওয়ান প্লাস ফোন কুইক চার্জার এনেবল। তাই সেখানে কুইক চার্জার ব্যবহার করা ভালো। আবার নরমাল ফোনের জন্য কুইক চার্জার না কেনাই উত্তম । কেননা অতিরিক্ত চার্জ প্রবাহিত হওয়ায় আপনার ফোনের ব্যাটারি গরম হওয়া সহ সেটা বিস্ফোরিতও হতে পারে। তাই দোকানদার কুইক চার্জার গছিয়ে দিতে চাইলেই সেটি না কেনা উত্তম। আপনার ফোনের ক্যাপাসিটি অনুযায়ী চার্জার ব্যবহার করা উচিত।

বালিশের নিচে ফোন রেখে চার্জ?

অনেকে সকালে উঠার জন্য অ্যালার্ম সেট করে  বালিশের নিচে ফোন রেখে চার্জ দিয়ে ঘুমান। এটা ঠিক এখন সব ফোনেই অনেক নিরাপত্তা গ্রহণ করা হয় তবুও বালিশের নিচে মোবাইল না রেখে ঘুমানই উত্তম। কেননা চার্জ দেয়ার ফলে আপনার ফোনে যে তাপ উৎপন্ন হয় তাতে আপনার মোবাইলের লাইফের উপর প্রভাব ফেলে। এছাড়াও যে কোন সময় তা বিস্ফোরিতও হতে পারে। যদি চার্জ নাও দেন তবুও মোবাইল ফোন সব সময় খোলা জায়গায় রাখা উত্তম।

এ সম্পর্কিত আরও খবর