শাওমি পোকোফোনে দুঃস্বপ্ন!

মোবাইল ফোন, টেক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 18:38:19

নানা জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে শাওমি বাজারজাত করেছিলো তাদের বিক্রির ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের ফ্লাগশিপ ফোন পোকোফোন এফ ১। মাত্র ২৯ হাজার ৯৯৯ টাকায় তাদের এই বাজেট ফোনে দেয়া হয়েছে ৬ জিবি র‍্যাম, স্ন্যাপড্রাগন ৮৪৫ এসওসি চিপসেট, চার হাজার মিলিএম্পিয়ার ব্যাটারিসহ সর্বশেষ লিকুইড কুলিং টেকনোলজি। এতে ঘণ্টার পর ঘণ্টা ফোনে গেম খেলা হলেও গরম হবেনা বলে দাবী শাওমির।

কিন্তু এত কিছু যে ফোনে সে ফোনেই নাকি ফুল এইচডিতে দেখা যাচ্ছেনা নেটফ্লিক্স বা আমাজনের মত জনপ্রিয় ওয়েবসাইটের ভিডিও। কারণ হিসাবে জানা যায় পোকা এফ ওয়ানে “ওয়াইডভাইন এল১” এর মতো গুরুত্বর্ণ একটি ফিচারের লাইসেন্স নেই। ফলে পোকো এফ ওয়ানে ফুল এইচডি প্লাস আইপিএস ডিসপ্লে ব্যবহারের পরেও দেখা যাবে না ৭২০ পিক্সেল বা এর চেয়ে হায়ার রেজুলেশনের ভিডিও।

ওয়াইডভাইন হচ্ছে, ডিআরএম (ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট) ভিডিও প্লেব্যাক রেজুলেশনের জন্য গুগল ওয়াইডভাইন এর একটি সার্টিফিকেট প্লাটফর্ম, যা পোকা এফ ওয়ানে নেই যার ফলে নেটফ্লিক্সসহ অন্যান্য অনলাইন ভিডিও স্ট্রিমিং সার্ভিসগুলোতে সর্বোচ্চ ৫৪০ পিক্সেলের ভিডিও দেখা গেলেও দেখা যাবেনা ফুল এইচডি ভিডিও। কিন্তু সমস্যাটি এই প্রথম নয়। এর আগে ওয়ান প্লাস ফাইভ টি এবং ওয়ান প্লাস ফাইভেও এই সমস্যা দেখা গিয়েছিলো। তখন ওয়ান প্লাস তাদের গ্রাহকদের জানায় যে কেউ তাদের ডিভাইসটি ফেরত দিয়ে নতুন এল ওয়ান লাইসেন্স এনেবল সফটওয়ার সমৃদ্ধ ফোন বদলিয়ে নিতে পারেন।

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে ‘ওয়াইডভাইন এল১’ এর এই গুরুত্বপূর্ণ ফিচারটি পুশ সফটওয়্যার বা ওটিএ আপডেট দিয়েও সারানো সম্ভব নয়। তাই এখন দেখার বিষয় শাওমি তাদের গ্রাহকদের এই ক্ষেত্রে কি ধরনের প্রাধান্য দিয়ে থাকবে তারা কি ডিভাইস পরিবর্তন করে দিবে নাকি ওটিএ প্রযুক্তির মাধ্যমে তাদের গ্রাহকদের এই লাইসেন্সটি প্রদান করবে।

এ সম্পর্কিত আরও খবর