৬ মাস আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ সাব্বির

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-01-12 21:15:41

ইঙ্গিতটা আগেই ছিল। শনিবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ডিসিপ্লিনারি কমিটির তলবে হাজির হলেন সাব্বির রহমান। সব কিছু পর্যালোচনা করে শৃংখলা ভঙ্গের জন্য ৬ মাস আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে জাতীয় দলের এই ক্রিকেটারকে।

শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি তলব করে সাব্বির, নাসির হোসেন আর মোসাদ্দেক হোসেন সৈকতকে।

এরমধ্যে নাসির হাজির হতে পারেন নি। তার শুনানিও হয়নি শনিবার। তবে সম্প্রতি স্ত্রীকে নিযার্তনের অভিযোগ উঠা মোসাদ্দেক আত্মপক্ষ সমর্থন করেন। তাকে মৌখিকভাবে সতর্ক করে দেয়া হয়েছে।

বাংলাদেশ ক্রিকেটে বিতর্কিত এক চরিত্রের নাম সাব্বির রহমান। নারী কেলেঙ্কারি থেকে শুরু করে দর্শক পেটানো নানা কাণ্ডে বারবারই আলোচনায় এসেছেন এই ব্যাটসম্যান। অর্থ দণ্ডের সঙ্গে ঘরোয়া ক্রিকেটে নিষেধাজ্ঞাও তাকে শৃংখলায় ফেরাতে পারেনি। তার এমন উশৃংখল আচরণে যারপরনাই বিব্রত বিসিবি।

 

তারই পথ ধরে সাব্বিরের শাস্তিটা অবধারিতই ছিল। শনিবার তারই আনুষ্ঠানিক ঘোষণা দিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বিসিবি পরিচালক ইসমাইল হায়দার মল্লিক। শৃঙ্খলাভঙ্গের কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাব্বিরকে ৬ মাস নিষিদ্ধ করার সুপারিশ করে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি।

নিষেধাজ্ঞার এই সুপারিশ এখন পাঠানো হবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের কাছে। তিনি অনুমোদন করলেই আন্তর্জাতিক ক্রিকেট ছয় মাসের জন্য নিষিদ্ধ হয়ে যাবেন সাব্বির। অবশ্য বিসিবি বস আগেই জানিয়েছেন, ডিসিপ্লিনারি কমিটির সিদ্ধান্তেই আস্থা রাখবেন তিনি। এখন শুধু আনুষ্ঠানিকতা মেনে এটি অনুমোদন করবেন পাপন।

ক্রিকেটার সাব্বির তার ক্যারিয়ারের বারবারই নিয়ম ভেঙ্গে উঠে এসেছেন আলোচনায়। গত বছর মাঠে এক দর্শককে পেটানোর জন্য কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেয়া হয় তাকে। অর্থ দণ্ডের পর ঘরোয়া ক্রিকেট থেকে ৬ মাসের নিষেধাজ্ঞার শেষ করতেই আবারো দুঃসংবাদ পেলেন তিনি। সবশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজ চলার সময় ফেসবুকে এক ভক্তের সঙ্গে তর্ক জড়িয়ে হুমকি দেন সাব্বির। এরই পথ ধরে এবার এই শাস্তি পেলেন সাব্বির।

জাতীয় দলের আরেক ক্রিকেটার মোসাদ্দেক বিপাকে পড়েছেন সপ্তাহখানেক আগে। স্ত্রী করা যৌতুকের মামলায় জড়িয়েছেন তিনি। বিষয়টি এখন আদালতে গড়িয়েছে। এ কারণেই মোসাদ্দেককে শুধু মৌখিকভাবে সতর্ক করে দিল ডিসিপ্লিনারি কমিটি। 

এ সম্পর্কিত আরও খবর