মার্সোলো, মিরান্ডা, জেসুস নেই ব্রাজিল দলে!

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 09:53:40

প্রতিপক্ষ যেমনই হোক। খেলাটা যখন ফুটবল তখন ব্রাজিল কোচ ভীষন সিরিয়াস। আর সেই দৃষ্টিভঙ্গি নিয়েই নতুন জাতীয় দলের ঘোষণা দিয়েছেন ব্রাজিল কোচ। সামনের মাসে আমেরিকা এবং এল সালভেদরের বিপক্ষে ম্যাচ খেলবে ব্রাজিল। এই দুই ম্যাচের জন্য বেশ শক্তিশালী দলই ঘোষণা করেছেন তিতে। দলে আছেন নেইমার, ফিলিপ কুটিনহো, ক্যাসিমিরোর মতো তারকারা।

বিশ্বকাপে খেলা ব্রাজিলের ১৩ জন খেলোয়াড় রয়েছেন এই দলে। বাদ পড়াদের মধ্যে উল্লেখযোগ্য তিনটি নাম হল মার্সোলে, মিরান্ডা ও পাউলিনহো। এই তিন সিনিয়র খেলোয়াড়দের জায়গায় প্রীতি ম্যাচে নতুন খেলোয়াড়কে পরীক্ষা করার সুযোগটা কাজে লাগাতে চান তিতে।

আগামী ৭ সেপ্টেম্বর নিউ জার্সিতে ব্রাজিল প্রীতি ম্যাচে খেলতে নামবে আমেরিকার বিপক্ষে। চারদিন পরে ওয়াসিংটনে মুখোমুখি হবে এল সালভেদরের।

এই দুই ম্যাচের জন্য নতুন কয়েকজন খেলোয়াড়কেও সুযোগ দিচ্ছেন তিতে। এই তালিকায় ম্যানচেস্টার ইউনাইটেডের পেরেইরা, ফ্লোমেঙ্গোর অ্যাটাকিং মিডফিল্ডার লুকাস পাকুয়েতা, ফ্লুমিনেসের স্ট্রাইকার পেদ্রো ও গ্রিমিও ক্লাবের ২২ বছর বয়সী লেফট উইঙ্গার এভারটন এবং পোর্তোর সেন্টার ব্যাক ফিলিপে রয়েছেন।

দল ঘোষণার পর ব্রাজিল কোচ জানান-‘সিনিয়রদের জায়গায় তরুণ এই খেলোয়াড়রা বড় আসরে কেমনভাবে নিজেদের মানিয়ে নিতে পারে তাও দেখা হবে এই দুই প্রীতি ম্যাচে। আমার বিশ্বাস নতুন খেলোয়াড়রা সুযোগটা কাজে লাগাবে।’

তিতের এই দলে ম্যানচেস্টার সিটিতে খেলা কোন খেলোয়াড় জায়গা পাননি। ফার্নান্দিনহো এবং গ্র্যাব্রিয়েল জেসুস কি তাহলে ব্রাজিল কোচ তিতের আস্থা হারিয়েছেন?

নতুন বছরের জন্য নতুন দল নিয়ে নতুন চ্যালেঞ্জ শুরু করতে চাওয়া ব্রাজিল কোচ তিতে অবশ্য এই বিষয়ে মুখ খুলেননি। তবে চলতি বছরে ব্রাজিল বেশ কয়েকটি প্রীতি ম্যাচ খেলবে এবং এই ম্যাচগুলো থেকেই ব্রাজিল সামনের বছরের কোপা আমেরিকার জন্য দল তৈরির পরিকল্পনা করছে। সামনের বছরের জুনে ব্রাজিলের মাটিতে হবে কোপা আমেরিকা।

ব্রাজিল দল:
গোলকিপার: অ্যালিসন, হুগো, নেটো।
ডিফেন্ডার: অ্যালেক্স স্যান্ড্রো, ডিডে, ফ্যাবিনহো, ফ্যাগনার, ফিলিপে, ফিলিপে লুইস, মারকুইনহোস, থিয়াগো সিলভা।
মিডফিল্ডার: আদ্রেস পেরেইরা, আর্থার, ক্যাসিমিরো, ফ্রেড, লুকাস পাকুয়েতা, কুটিনহো, রেনাটো অগাস্টো।
স্ট্রাইকার: ডগলাগ কস্তা, রবার্টো ফারমিনহো, নেইমার, পেদ্রো, উইলিয়ান ও এভারটন।

এ সম্পর্কিত আরও খবর