র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফ্রান্স, পেছাল আর্জেন্টিনা

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 10:48:45

রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েই ট্রফি বুঝে পেয়েছে ফ্রান্স। এবার ফিফা র‌্যাঙ্কিংয়েও মিলল স্বীকৃতি। শীর্ষে উঠে এসেছে ফরাসি ফুটবল দল। প্রত্যাশিত ফুটবল উপহার দিতে না পারায় পেছাল জার্মানি আর আর্জেন্টিনা।

বৃহস্পতিবার ফিফার সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে ছয় ধাপ এগিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ফরাসিদের কাছে কাছে হেরে রানার্স আপ ক্রোয়েশিয়া ১৬ ধাপ এগিয়ে উঠেছে চতুর্থ স্থানে।

বিশ্বকাপে দাপটের মতো র‌্যাঙ্কিংয়ে ইউরোপের আধিপত্য। শীর্ষ ১০ দেশের মধ্যে আটটি ইউরোপের। উন্নতি হয়েছে ক্রোয়েশিয়ার। নয় ধাপ এগিয়ে পঞ্চম স্থানে আছে ক্রোয়াটরা। ইংল্যান্ড ছয় ধাপ এগিয়ে ষষ্ঠ স্থানে। সপ্তম স্থানে পর্তুগাল, অষ্টম সুইজারল্যান্ড, নবম স্পেন আর দশম স্থানে ডেনমার্ক।

রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে যায় আর্জেন্টিনা। তার প্রভাব পড়েছে র‌্যাঙ্কিংয়েও। শীর্ষ দশের বাইরে এখন লিওনেল মেসির দল। ছয় ধাপ নেমে এখন একাদশ স্থানে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। একইভাবে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ১৪ ধাপ পেছাল জার্মানি। শীর্ষ থেকে ছিটকে ১৫তম স্থানে এখন দলটি।

পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এক ধাপ পিছিয়ে এখন আছে তৃতীয় স্থানে। বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছিল নেইমারের দল।

আগের মতোই ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৯৪তম স্থানে আছে বাংলাদেশ ফুটবল দল।

এ সম্পর্কিত আরও খবর