ইংল্যান্ড সমর্থকদের বর্ষসেরা কোহলি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 17:44:54

ব্যাট হাতে তিনি নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। এমনটাও অনেক বিশ্লেষক বলছেন-একদিন শচীন টেন্ডুলকারের সব রেকর্ড ভেঙ্গে ফেলবেন বিরাট কোহলি। ক্যারিয়ারে অফফর্ম বলে কিছু যেন ছিলই না তার। ভারত অধিনায়ক সেই সাফল্যের স্বীকৃতি বারবারই পেয়েছেন। এবার নতুন আরেকটি যোগ হল। ইংল্যান্ড ক্রিকেট দলের সমর্থক- 'বার্মি আর্মি'র বর্ষসেরা হয়েছেন ভারত অধিনায়ক কোহলি।

এর আগে ২০১৭ সালেও তাকেই বর্ষসেরা করেছিল ইংল্যান্ডের কট্টর সমর্থক বলে পরিচিত সংঘঠন বার্মি আর্মি। টানা দুই বছর তাদের রায়ে বিশ্বের সেরা ক্রিকেটার কোহলি।

অবশ্য পরিসংখ্যানই বারবারই এগিয়ে রেখেছে ভারত অধিনায়ককে। ২০১৭ সালে ১০ টেস্ট খেলে করেছেন ১০৫৯ রান। গড় ৭৫.৬৪। আর একই বছর ২৬টি ওয়ানডে ম্যাচ খেলে কোহলির ব্যাট থেকে এসেছে ১৪৬০ রান। গড় ৭৬.৮৪! আর এ বছর এখন পর্যন্ত ৯ ওয়ানডেতে ৭৪৯ রান। ইর্ষর্নীয় গড় ১২৪.৮৩! সঙ্গে নেতৃত্বের ক্যারিশমা তো ছিলই।

এ কারণেই তাকে সেরা বলতে আপত্তি করেনি বার্মি আর্মি। এরইমধ্যে তারা দু’বছরের সেরা হওয়ায় কোহলিকে দু’টি আলাদা স্মারক উপহার দিয়েছে।

টানা দুই বছর এই স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত কোহলি। ভারত অধিনায়ক বুধবার বলছিলেন, ‘ওদের রায়ে বর্ষসেরা আন্তর্জাতিক ক্রিকেটার নির্বাচিত হয়ে সত্যিই খুব ভাল লাগছে৷ অন্য দেশের সমর্থকরা যখন আপনাকে কোন স্বীকৃতি দেয় তখন আনন্দটা একটু বেশিই হয়৷ বলতে আপত্তি নেই এই বার্মি আর্মি ২০১৪ সালে আমার জীবন অতিষ্ঠ করে তুলেছিল। তখন খারাপ সময় পার করেছি। সেই তারাই যখন আমাকে সেরা বলছে, তখন তার আলাদা গুরুত্ব বহন করে।’

বিরাট কোহলির দল এখন রয়েছে ইংল্যান্ড সফরে। ১ আগষ্ট স্বাগতিকদের সঙ্গে ৫ ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি খেলতে নামবে তারা। এর আগে ওয়ানডে সিরিজে স্বাগতিকদের কাছে ১-২ এ হেরেছির ভারত। তবে টি-টুয়েন্টিতে ঠিকই ২-১ এ জয় তুলে নেয় সফরকারীরা।

এ সম্পর্কিত আরও খবর