ওয়ানডে সিরিজ জিতল ইংল্যান্ড, দুঃশ্চিন্তায় ভারত

, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 01:14:30

ওয়ানডে বিশ্বকাপ শুরুর ঠিক বছর খানেক বাকি। সেই বিশ্বকাপের প্রস্তুতি নিতেই যেন এবার ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে বেছে নিয়েছিল ভারত। তবে এই প্রস্তুতিতে ভারত একেবারে ডাঁহা ফেল! তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে হার। হেডিংলিতে মঙ্গলবার (১৮ জুলাই) রাতে সিরিজ নির্ধারনী তৃতীয় এবং শেষ ওয়ানডেতে ভারতকে ৮ উইকেটে হারিয়ে সিরিজ জিতে নেয় ইংল্যান্ড।

টসে হেরে ব্যাট করতে নেমে ভারত ২৫৬ রানের মামুলি স্কোর গড়ে। অধিনায়ক বিরাট কোহলির ব্যাট থেকে আসে দলের সর্বোচ্চ ৭১ বলে ৭২ রান। ওপেনার শিখর ধাওয়ান করেন ৪৪ রান। শেষের দিকে মহেন্দ্র সিং ধোনি অনেকÿণ উইকেটে টিকে থাকলেও থেমে যান ৪২ রানে। ইংল্যান্ডের শক্তিশালি ব্যাটিং লাইনআপের জন্য ২৫৭ রানের টার্গেট কখনোই কঠিন কিছু মনে হয়নি। ব্যাটিংয়ের পর এই ম্যাচে বোলিংয়েও ভারত পুরোদুস্তর ব্যর্থ। মাত্র ২ উইকেট হারিয়ে ৪৫ ওভারেই ম্যাচ জিতে সিরিজের  ট্রফি নিয়ে উল্লাস করে ইংল্যান্ড। ওয়ানডাউন ব্যাটসম্যান জো রুট ম্যাচে ১২০ বলে হার না মানা সেঞ্চুরি করেন। তিন ম্যাচের সিরিজে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। ওয়ানডেতে এখন ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি ১২টি সেঞ্চুরির মালিক এই ডানহাতি ব্যাটসম্যান।

তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজটা অবশ্য ভারত শুরু করেছিল জয় দিয়েই। ট্রেন্টব্রিজে সিরিজের প্রথম ম্যাচে ভারত জিতেছিল। রিস্টস্পিনার কুলদ্বীপ যাদব সেই ম্যাচে ৬ উইকেট নিয়ে ভারতকে সিরিজ জয়ের স্বপ্ন দেখান। তবে সিরিজের পরের দুই ম্যাচে লর্ডস ও হেডিংলিতে ব্যাটিং ব্যর্থতায় ভারতের ভরাডুবি হয়।

ভারতের এই সিরিজ হারের সবচয়ে বড় কারণ হিসেবে চিহ্নিত করেছে দলের মিডলঅর্ডারের ব্যাটিংকে। লম্বা ইনিংস খেলার সুযোগ পেয়েও মিডলঅর্ডার ব্যাটসম্যানরা এই সিরিজে নিজেদের প্রমান করতে ব্যর্থ হয়েছেন। আরেকটু স্পষ্ঠ করে বললে এই সিরিজে সুরেশ রায়না এবং মহেন্দ্র সিং ধোনি এই দুই সিনিয়র ব্যাটসম্যান ব্যাট হাতে নির্ভরতার প্রতীক হতে পারেননি।

দুই ম্যাচের টি-টুয়েন্টি সিরিজও ভারত জয় দিয়েই শুরু করেছিল। কিন্তু দ্বিতীয় টি-টুয়েন্টিতে জিতে ইংল্যান্ড সেই সিরিজে সমতা নিয়ে আসে। আর তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতে ইংল্যান্ড জানিয়ে দিল পাঁচ ম্যাচের টেষ্ট সিরিজেও ফেবারিট স্বাগতিকরাই।

তৃতীয় ম্যাচের সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ২৫৬/৮ (৫০ ওভারে, ধাওয়ান ৪৪, কোহলি ৭১, কার্তিক ২১, ধোনি ৪২, শার্দুল ঠাকুর ২২*, ভুবেনশ্বর ২১, আদিল রশিদ ৩/৪৯, উইলি ৩/৪০)।

ইংল্যান্ড: ২৬০/২ (৪৪.৩ ওভারে, ভিন্স ২৭, বেয়ারষ্টো ৩০, জো রুট ১০০৮, মরগান ৮৮*, ঠাকুর ১/৫১)। ইংল্যান্ড ৮ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: আদিল রশিদ।

সিরিজ: ইংল্যান্ড ২-১ ব্যবধানে জয়ী।

সিরিজ সেরা: জো রুট।

 

এ সম্পর্কিত আরও খবর