নিষেধাজ্ঞা দুশ্চিন্তা নিয়ে মুখোমুখি সুইডেন-সুইজারল্যান্ড!

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:01:36

রীতিমতো বিস্ময়কর। ইউরোপের আলো-হাওয়া বেড়ে উঠলেও দুই দেশের ফুটবলরাররা কখনোই বড় কোন টুর্নামেন্টে এর আগে মুখোমুখি হয়নি। প্রীতির মোড়কে আয়োজিত এক ম্যাচে দেখা হয়েছে, সেটাও ১৬ বছর আগে! আজ মঙ্গলবার প্রথমবারের মতো মতো বড় মঞ্চে মুখোমুখি হচ্ছে সুইডেন আর সুইজারল্যান্ড। কোয়ার্টার ফাইনালে উঠার লড়াই। সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের এই ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

নকআউট পর্বের এই ম্যাচটি সরাসরি দেখা যাবে বিটিভি, মাছরাঙা, নাগরিক টিভি, সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রি চ্যানেলে।

রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত ফুটবলের পসরা সাজিয়ে সুইডেন উঠে গেছে দ্বিতীয় রাউন্ডে। তবে এই ম্যাচটাতে মাঠে নামার আগে দুঃসংবাদ- দুই হলুদ কার্ডের নিষেধাজ্ঞার জন্য মিডফিল্ডার সেবাস্তিয়ান লারসনকে ছাড়াই ম্যাচটিতে খেলতে হবে সুইডিশদের। কার্ড নিয়ে একই সমস্যা আছে সুইজারলান্ডেরও। রক্ষণভাগের মুল ভসরা অধিনায়ক স্টিফেন লিচটেইনার আর ফাবিয়ান স্কারকে পাচ্ছে না দলটি। কিন্তু ইতিহাস অনুপ্রেরণার উৎস হয়ে আছে। সবশেষ ২৫টি ম্যাচের মধ্যে মাত্র একটিতে হেরেছে সুইসরা।

তাইতো প্রতিপক্ষ নিয়ে সতর্ক সুইডেন। দলটির কোচ জ্যান অ্যান্ডারসন জানিয়ে রাখলেন, ‘দেখুন, বিশ্বকাপের প্রতিটি ম্যাচই বাঁচা মরার লড়াই। এখানে এক মুহুর্ত আয়েসের সুযোগ নেই। সতর্ক হয়েই মাঠে নামবো আমরা। আমার প্রধান কাজ হচ্ছে খেলোয়াড়দের কাজে লাগানো। পাশপাশি সাফল্য অর্জনের সম্ভাবনা তৈরি করা।’

সন্দেহ নেই ম্যাচটিতে অধিনায়ক স্টিফান লিচেস্টেইনার ও ফাবিয়ান শারের অনুপস্থিতি ভোগাবে সুইজারল্যান্ডকে। তবে এটাও ঠিক দলে প্রতিভাবান আর পরীক্ষিত ফুটবলারেরও কমতি নেই। ইউরোপের নামী লিগে খেলা রিকার্ডো রদ্রিগেজ, জিহার্দান শাকিরি ও গ্রানিট জাকাদের ফুটবলাররা স্বপ্ন দেখাচ্ছেন। ১৯৫৪ সালের পর আবারো শেষ আটে খেলার স্বপ্ন বুঁনছে দলটি।

আর সুইডেনের চোখ সেই ১৯৫৮ সালের বিশ্বকাপে। যেখানে তাদের দলটি উঠে এসেছিল ফাইনালে। কিন্তু ব্রাজিলের সঙ্গে পেরে উঠা হয়নি। এবার কিছু একটা করে দেখাতে চায় দলের ফুটবলাররা। তার আগে ভাবনাতে থাকছে শুধু আজকের ম্যাচটাই।

এই লড়াইয়ের আগে দুটি দল মোট ২৭বার ফুটবল মাঠে মুখোমুখি হয়েছে। যেখানে ১০বার করেছে জিতেছে প্রত্যেকে। ড্র হয়েছে বাকী ৭ ম্যাচ। এই ম্যাচটি দিয়েই একে অপরকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ পাচ্ছে আজ। একইসঙ্গে একটা জয় দলকে নিয়ে স্বপ্নপূরণের দ্বারপ্রান্তে!

এ সম্পর্কিত আরও খবর