নকআউটে সুইডেনকে পেল সুইজারল্যান্ড

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-03 18:32:12

জয়ের পথেই ছিল সুইজারল্যান্ড। কিন্তু শেষ মূহুর্তে এলোমেলো হয়ে গেল তাদের খেলা। ইনজুরি টাইমে আত্মঘাতি গোল! এই সুযোগে ড্র নিয়ে মাঠ ছাড়ল কোস্টারিকা। তারপরও রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত হয়েছে সুইজারল্যান্ডের। কারণ- জয় নয়, নকআউট পর্বে যেতে তাদের প্রয়োজন ছিল মাত্র ১ পয়েন্ট। গ্রুপ 'ই' এর ম্যাচে বুধবার কোস্টারিকার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ইউরোপের এই দেশটি।

এই গ্রুপের আরেক ম্যাচে ব্রাজিল অনেকটা অনায়াসে ২-০ গোলে হারিয়েছে সার্বিয়াকে। সবমিলিয়ে এই গ্রুপের খেলা শেষ হল অঘটন ছাড়াই শেষ হল এই গ্রুপের খেলা। গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল নকআউট পর্বে পাচ্ছে মেক্সিকোকে। দ্বিতীয় রাউন্ডের আরেক ম্যাচে সুইডেনের প্রতিপক্ষ সুইজারল্যান্ড।

নিজনি নভগোরদ স্টেডিয়ামে শুরুতে অবশ্য বেশ ভালই খেলছিল কোস্টারিকা। কিন্তু ৩১তম মিনিটে একটি গোল হজম করতেই পাল্টে যায় দৃশ্যপট। খেলায় ভাল করেই ফিরে সুইসরা। ডিফেন্ডার স্টেফান লিশ্টস্টাইনারের ভাসানো ক্রসে মাথা ফরোয়ার্ড ব্রিল এমবোলো ছুঁইয়ে বল দেন মিডফিল্ডার ব্লেরিম জেমাইলিকে। তার জোরালো শট আশ্রয় নেয় কোস্টারিকার জালে (১-০)।

যদিও সেই গোলটা বেশিক্ষণ ধরে রাখা যায়নি। ম্যাচের ৫৬তম মিনিটে সমতায় ফেরে কোস্টারিকা। জোয়েল কাম্পবেলের কর্নারে লাফিয়ে উঠে মাথা ছুঁইয়ে দেন ডিফেন্ডার কেনডাল ওয়াসটন (১-১)। এবারের রাশিয়া বিশ্বকাপে এটাই কোস্টারিকার প্রথম গোল। এবারের বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দেশের মদ্যে সবার পরে গোল পেল তারা।

সমতার পর ম্যাচটিতে প্রাণ ফিরে আসে শেষ ১০ মিনিটে। ৮৮ মিনিটে ডেনিস জাকারিয়ার পাস থেকে বল নিয়ে সুইজারল্যান্ডের জসিপ দ্রিমিচের দেখার মতো এক গোল (২-১)। মনে হচ্ছিল এই ব্যবধান নিয়েই বুঝি মাঠ ছাড়বে তারা। কিন্তু কে জানতো তখনো অনেক নাটক বাকী! ম্যাচের ইনজুরি সময়ের তিন মিনিটে এসে পেনাল্টি পায় কোস্টারিকা। কিন্তু ব্রায়ান রুইজ পেনাল্টি থেকে গোল করতে পারেননি। সুইজারল্যান্ডের গোলকিপারের গায়ে লেগে গোলমুখে প্রবেশ করলে আত্মঘাতী গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

গ্রুপ 'ই'তে রানার্সআপ হল সুইজারল্যান্ড। আর চ্যাম্পিয়ন ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে সুইডেনের সঙ্গে লড়বে সুইজারল্যান্ড। আর মেক্সিকোর বাধা পেরোলেই ব্রাজিল উঠে যাবে শেষ আটে!

এ সম্পর্কিত আরও খবর