পাকিস্তান সফরে যাবে অস্ট্রেলিয়া!

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 17:41:30

শ্রীলঙ্কার পাকিস্তান সফর আটকে আছে সন্ত্রাসী হামলার হুমকির গ্যাঁড়াকলে। তবে দুদলই সীমিত ওভারের সিরিজ আয়োজনের ব্যাপারে আশাবাদী। তারপরও অদৃশ্য একটা ‘কিন্তু’ কাজ করছে দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কের মধ্যে।

এই ডামাডোলের মাঝে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর নিয়ে নানা খবর ছড়িয়ে পড়ছে গণমাধ্যমে। খবরটা কোনো গুঞ্জন নয়। সত্যি সত্যি পাকিস্তান সফরে যেতে চায় অস্ট্রেলিয়া। খবরটা নিশ্চিত করলেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী কেভিন রবার্টস।

অস্ট্রেলিয়া মনে-প্রাণেই চাচ্ছে পাকিস্তানের সঙ্গে চমৎকার ক্রিকেটীয় সম্পর্কটা অটুট থাকুক। দেশটিতে ফিরুক আন্তর্জাতিক ক্রিকেট। সেই লক্ষ্যে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পাকিস্তান সফরের ব্যাপারে চিন্তা-ভাবনা করছে অস্ট্রেলিয়া।

তবে সেটা এখনই নয়। ২০২২ সালের আগে অন্তত নয়। কারণ আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী ২০২২ সালের আগে তাদের পাকিস্তান সফরের কোনো সূচি নেই।

তবে সফরের সিদ্ধান্ত নেওয়ার আগে ক্রিকেটারদের নিরাপত্তার বিষয়টি সবার ওপরে রাখছে ক্রিকেট অস্ট্রেলিয়া। এ ব্যাপারে খুবই সতর্ক কেভিন রবার্টস। এক্ষেত্রে বিন্দু মাত্র ছাড় দিতে রাজি নয় তারা। নিবে না কোনো ধরণের ঝুঁকি।

নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সিএ এর কর্তাব্যক্তিরা পাকিস্তান সফর করেছেন চলতি সপ্তাহে। নিশ্ছিন্দ্র নিরাপত্তা ব্যবস্থা পরখ করে দেখতেই তাদের এ সিদ্ধান্ত। সফর শেষে পাকিস্তানের নিরাপত্তা নিয়ে সন্তুষ্ট কেভিন রবার্টস ও সিএ এর ইন্টেগ্রিটি ও সিকিউরিটি প্রধান শন ক্যারল। দুজনে এখন সফর নিয়ে রিপোর্ট জমা দেবেন ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে। সঙ্গে দলের ভবিষ্যৎ পাকিস্তান সফরে করণীয় বিষয়সমূহ নিয়ে সুপারিশ করবেন তারা।

রবার্টস বলেন, ‘সব কিছু ঠিক পথেই আগাচ্ছে। কিন্তু বলতেই হয় পুলিশি পাহারায় সাঁজোয়া যানে ভ্রমণ করেছি আমরা। খুব নিরাপদ মনে হয়েছে। অবশ্যই, এমন ধরণের নিরাপত্তাই প্রয়োজন।’

অস্ট্রেলিয়া ১৯৯৮ সাল থেকে পাকিস্তান সফরে যাচ্ছে না। যদিও ২০১৭ সালে বিশ্ব একাদশের হয়ে টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান সফরে গিয়ে ছিলেন দেশটির বর্তমান অধিনায়ক টিম পেইন।

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান দলের ওপর সন্ত্রাসী হামলার পর পাকিস্তানে ছয় বছরে কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়নি। ২০১৫ সালে দেশটিতে প্রথম যায় জিম্বাবুয়ে। তার পরে বাংলাদেশ নারী দল, বিশ্ব একাদশ, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ নারী ও পুরুষ দল সফর করে।

চলতি মাসের শেষ দিকে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ খেলার জন্য পাকিস্তান সফরে যাওয়ার কথা রয়েছে শ্রীলঙ্কার।

এ সম্পর্কিত আরও খবর