টেস্ট র‌্যাঙ্কিংয়ে স্মিথ-কামিন্সের রাজত্ব অটুট

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 02:10:31

অ্যাশেজের পঞ্চম ও শেষ টেস্টে ইংল্যান্ডের কাছে ১৩৫ রানে হেরেছে অস্ট্রেলিয়া। যে কারণে সিরিজ শেষ হয়েছে ২-২ সমতা নিয়ে। কিন্তু ব্যাট-বলের লড়াইয়ে অসাধারণ পারফরম্যান্স উপহার দিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছেন স্টিভেন স্মিথ ও প্যাট কামিন্স।

ওভাল টেস্টে স্মিথ করেন ৮০ ও ২৩ রান। সব মিলিয়ে সিরিজে তার সংগ্রহ ৭৭৪ রান (১৪৪, ১৪২, ৯২, ২১১, ৮২, ৮০ ও ২৩)। বেন স্টোকসের সঙ্গে যুগ্মভাবে হন সিরিজ সেরা। সুবাদে টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে নিজের শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছেন অস্ট্রেলিয়ার সাবেক এ অধিনায়ক। বিশ্বের অন্যতম সেরা এ ব্যাটসম্যান ৯৩৭ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে অবস্থান করছেন। 

৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন (৮৭৮ রেটিং পয়েন্ট)।

অন্যদিকে শেষ টেস্টে প্যাট কামিন্স নিয়েছেন পাঁচ উইকেট। পুরো অ্যাশেজ সিরিজে সব মিলিয়ে সর্বোচ্চ ২৯ উইকেট শিকার করেন তিনি। সুবাদে টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে রাজ্যত্ব টিকিয়ে রেখেছেন অস্ট্রেলিয়ান এ তারকা পেসার। ৯০৮ রেটিং পয়েন্ট নিয়ে সবার ওপরে কামিন্স। তার নিচে রয়েছেন দক্ষিণ আফ্রিকার ক্যাগিসো রাবাদা (৮৫১) ও ভারতের জাসপ্রিত বুমরাহ (৮৩৫)।

টেস্ট অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে রয়ে গেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার (৪৭২ রেটিং পয়েন্ট)। তার পরেই আছেন বাংলাদেশের সাকিব আল হাসান (৩৯৭) ও ভারতের রবিন্দ্র জাদেজা (৩৯০)।

এ সম্পর্কিত আরও খবর