স্মিথের ৭৭৪, দুর্দান্ত জয়ে অ্যাশেজে সমতা ইংল্যান্ডের

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 10:37:47

স্টিভেন স্মিথের দিকেই তাকিয়ে ছিল অস্ট্রেলিয়া। তিনি নিজেও ছিলেন ক্যারিয়ারের সেরা ফর্মে। ১৪৪, ১৪২, ৯২, ২১১, ৮২, ৮০ রানের ইনিংস খেলে চলতি অ্যাশেজে নিজেকে নিয়ে যান অনন্য উচ্চতায়। সেই ব্যাটসম্যানটি শেষ টেস্টে কী করেন তাই ছিল দেখার। কিন্তু এবার আর হল না! অস্ট্রেলিয়ান সাবেক অধিনায়ক স্মিথ ফিরে গেলেন ২৩ রানে। তারপর ম্যাথু ওয়েড সেঞ্চুরিতে প্রতিরোধ গড়লেও শেষ রক্ষা হয়নি।

জয়ের মঞ্চ যেমন প্রস্তুত ছিল, তেমনই হয়েছে। অ্যাশেজের ওভাল টেস্টে ১৩৫ রানে হারিয়েছে ইংল্যান্ড। সিরিজ শেষ হলো ২-২ সমতায়। অবশ্য আগের টেস্ট জিতেই অ্যাশেজ ধরে রাখা নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া।

জিততে অজিদের সামনে লক্ষ্যটা ছিল আকাশ ছোঁয়া। টেস্টের চতুর্থ দিনে রোববার ৩৯৮ রানের লক্ষ্যে নেমে অস্ট্রেলিয়া অলআউট ২৬৩ রানে। এরমধ্যে ওয়েড করলেন ১১৭ রান।

রোববার দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ৩১৩ রান নিয়ে দিন শুরু করে ইংলিশরা। সিরিজে হার বাঁচাতে মরিয়া ছিল স্বাগতিকরা। তবে আর ১৬ রান যোগ করেই শেষ হয়ে যায় তাদের ইনিংস।

জবাব দিতে নেমে শুরুটাই মনের মতো ছিল না অজিদের। পাঁচ নম্বর ওভারে স্টুয়ার্ট ব্রডের পেসে কুপোকাত মার্কাস হ্যারিস। এরপর ডেভিড ওয়ার্নারকেও সাজঘরের পথ দেখিয়ে দেন তিনি। বিস্ময়কর হলেও সত্য এবার নিয়ে এই অ্যাশেজে সপ্তমবারের মতো ওয়ার্নারের উইকেট পেলেন ব্রড!

তারপর মার্নাস লাবুশেনও হতাশ করেন। আর অতিমানব হয়ে উঠা স্মিথ ফেরেন ২৩ রানে। সব মিলিয়ে এবারের অ্যাশেজে তার ব্যাটে ১১০.৫৭ গড়ে ৭৭৪ রান। বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা শেষে ফিরেই চমক। এই শতাব্দীতে এক সিরিজে স্মিথের চেয়ে বেশি রান নেই কারোর।  আগের রেকর্ডটিও তার। ভারতের বিপক্ষে করেছিলেন ৭৬৯। সব মিলিয়ে রেকর্ডে এগিয়ে স্যার ডন ব্র্যাডম্যান। ১৯৩০ সালে ৯৭৪ রান তুলেন তিনি।

স্মিথ ফিরতেই আশার প্রদীপ নিভে যায় অজিদের। তারপর লড়লেন শুধু ওয়েড। তিনি ১১৭ রান তুলে জো রুটির শিকার।

স্টুয়ার্ট ব্রড ও জ্যাক লিচ দুজনই নিয়েছেন ৪টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর-

ইংল্যান্ড ১ম ইনিংস: ২৯৪/১০
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২২৫/১০
ইংল্যান্ড ২য় ইনিংস: ৩২৯/১০
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (লক্ষ্য ৩৯৯) ৭৭ ওভারে ২৬৩ (হ্যারিস ৯, ওয়ার্নার ১১, লাবুশেন ১৪, স্মিথ ২৩, ওয়েড ১১৭, মার্শ ২৪, পেইন ২১, কামিন্স ৯, সিডল ১৩, লায়ন ১, হেইজেলউড ০; ব্রড ৪/৬২, লিচ ৪/৪৯, রুট ২/২৬)।
ফল: ইংল্যান্ড ১৩৫ রানে জয়ী
সিরিজ: ৫ ম্যাচ সিরিজ ২-২ ড্র
ম্যাচসেরা: জোফরা আর্চার
সিরিজসেরা: স্টিভেন স্মিথ

এ সম্পর্কিত আরও খবর