১৫ ছক্কায় আফগানিস্তানের সঞ্চয় ১৯৭

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 21:04:16

মিরপুরে শনিবার মেঘ বৃষ্টি ছিল না। তবে ছিল ‘ছক্কার বৃষ্টি’! সেই ‘ছক্কা বৃষ্টি’ তেই আফগানিস্তান তুললো রান পাহাড়। ১৯৭ রান তো মিরপুরের এই মাঠে রান পাহাড়ই বটে!

আফগানিস্তানের ১৯৭ রানের ইনিংসে সবমিলিয়ে ছক্কার মার ছিল ১৫ টি। বাউন্ডারি এলো ১০ টি। শেষের দিকে একসময় টানা সাত বলে সাতটা ছক্কা হলো! টেন্ডন চাতারার করা ম্যাচের ১৭ নম্বর ওভারের শেষ চার বলে মোহাম্মদ নবী টানা চার ছক্কা হাঁকালেন। নেলি মাদজিভার পরের ওভারের প্রথম তিন বলে নাজিবুল্লাহর ব্যাট হাসলো তিন ছক্কার হাসিতে।
টানা ৭ বলে ৭ ছক্কা। অর্থাৎ মাত্র ৭ বলে ৪৯ রান!

শুরুটাই করেছিল আফগানিস্তান ঝড়ো গতিতে। সেই রেশটা তারা রাখলো ইনিংসের শেষ পর্যন্ত। ওপেনিং জুটিতে মাত্র ৫.৪ ওভারে আফগানদের স্কোরবোর্ডে জমা ৫৭ রান। ওপেনার রাহমানউল্লাহ গুরবাজ ২ ছক্কা ৫ বাউন্ডারিতে মাত্র ২৪ বলে করলেন ৪৩ রান। মিডলঅর্ডারে নজিব তারাকাই ও আসগর আফগান তেমন কিছু করতে পারেননি।

তবে মিডলঅর্ডারের সেই দুঃখ পুষিয়ে দেন মোহাম্মদ নবী ও নাজিবুল্লাহ জাদরান। দুজনে মিলে চতুর্থ উইকেট জুটিতে মাত্র ৪০ বলে যোগ করেন ১০৭ রান! এই জুটির রান গড় ১৬.০৫!

শেষ পাঁচ ওভারে ছক্কা-চারের ঝড় বইয়ে দিয়ে আফগানিস্তান তুলে ৮৮ রান! মোহাম্মদ নবী মাত্র ১৮ বলে ৩৮ রান করে ইনিংসের শেষ বলে আউট হন। ৪ ছক্কায় এই রান করেন তিনি। সঙ্গী নাজিবুল্লাহ জাদরানের ব্যাটেও তখন আগুন ঝরাচ্ছে। মাত্র ৩০ বলে ৬৯ রান তুলে অপরাজিত থাকেন জাদরান। ৫ বাউন্ডারি ও ৬ ছক্কায় জাদরানের ইনিংসের স্ট্রাইকরেট ২৩০! নবীর স্ট্রাইকরেটও অবিশ্বাস্য প্রায়, ২১১!

এই দুজনের পিটুনি থেকে জিম্বাবুয়ে রেহাই পায়নি। মিরপুরের স্লো উইকেটে স্কোরবোর্ডে ১৯৭ রানের বিশাল সংগ্রহ দাড় করিয়ে আফগানিস্তান ব্যাটিংয়েই মুলত এই ম্যাচ ‘জিতে’ নিয়েছে।

সংক্ষিপ্ত স্কোর: আফগানিস্তান: ১৯৭/৫ (২০ ওভারে, গুরবাজ ৪৩, জাদরান ৬৯*, মোহাম্মদ নবী ৩৮, চাতারা ২/৫৩, উইলিয়ামস ২/১৬)।

এ সম্পর্কিত আরও খবর