বাংলাদেশের জয়ের টার্গেট ১৪৫ রান

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 21:20:48

সিরিজের প্রথম ম্যাচে অনেক ‘প্রথম’ এর ঘটনা ঘটল! টি-টুয়েন্টির ক্যারিয়ারে নিজের প্রথম বলেই উইকেট পেলেন তাইজুল ইসলাম। প্রথম ওভারেই উইকেট পেলেন মুস্তাফিজ ও মোসাদ্দেক। আর তাতেই সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের ইনিংস থামল ১৪৪ রানে। ম্যাচ জিততে হলে বাংলাদেশের সামনে টার্গেট ১৪৫ রানের।

১৮ ওভারে ১৪৫ রান। খুব বড় কোনো টার্গেট কি?

মোটেও না। উইকেটে এমন কোনো অস্বাভাবিকত্ব নেই যে এই রান তুলতে বাংলাদেশকে খুব পরিশ্রম করতে হবে। ব্যাটিং কোটায় সবমিলিয়ে জেনুইন সাতজন ব্যাটসম্যান নিয়ে এই ম্যাচে খেলতে নেমেছে বাংলাদেশ।

উইকেট বৃষ্টিতে ভেজা থাকায় টসে জিতে সাকিব আল হাসান বোলিং বেছে নেন। বোলাররা অধিনায়কের সিদ্ধান্তকে যথার্থ প্রমাণ করেন।

ম্যাচের দ্বিতীয় ওভারে বল করতে আসেন টি-টুয়েন্টিতে অভিষিক্ত তাইজুল ইসলাম। নিজের প্রথম বলেই সাফল্য পেলেন তিনি। ব্রেন্ডন টেইল ক্যাচ তুলে দিলেন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। ৭ রানে প্রথম উইকেট হারানো জিম্বাবুয়ে শুরুর ধাক্কা সামলে নেয়। দ্বিতীয় উইকেট জুটিতে মাসাকাদজা ও ক্রেইগ আরভিন ৪৪ রান যোগ করেন। কিন্তু এই জুটি ভাঙ্গতেই ফের মিনি ধসের মুখে পড়ে জিম্বাবুয়ে। শন উইলিয়ামস ও মারুমা সিঙ্গেল ডিজিটে ফিরেন।

১০ ওভারে মাত্র ৬৪ রান উঠে জিম্বাবুয়ের স্কোরবোর্ডে। তবে শেষের ৮ ওভারে স্কোরবোর্ডের স্বাস্থ্য সমৃদ্ধ করলেন রায়ান বার্ল। ৬ রানে সাইফুদ্দিনের হাত ফস্কে যায় তার ক্যাচ। সেই সুযোগ কাজে লাগিয়ে ডানহাতি এই ব্যাটসম্যান ব্যাট হাতে ঝড় তোলেন। মাত্র ২৮ বলে হাফসেঞ্চুরি তুলে নেন। সাকিবের এক ওভারে তিন ছক্কা ও তিন বাউন্ডারিতে আদায় করে নেন ৩০ রান! টি-টুয়েন্টির এক ওভারে রান খরচে এটি বাংলাদেশের কোনো বোলারের দ্বিতীয় সর্বোচ্চ খরচ! ২০১৭ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ওভারে ৩১ রান খরচা করে এই তালিকায় মোহাম্মদ সাইফুদ্দিন শীর্ষে। খরুচে ওভারের সেই তালিকায় সাকিব এখন দ্বিতীয় স্থানে।

শেষ পর্যন্ত ৩২ বলে অপরাজিত ৫৭ রান করে রায়ান বার্ল দলকে ১৪৪ রানে পৌছে দেন। তাকে চমৎকার সঙ্গ দেন মুতমবদজি। তিনি করেন অপরাজিত ২৬ বলে ২৭ রান।
ইনিংসের শুরুটা ভালো না হলেও শেষের ব্যাটিং জিম্বাবুয়েকে এই ম্যাচে বোলিংয়ে নামার আগে আত্মবিশ্বাস যোগাচ্ছে।

জিম্বাবুয়ের ইনিংসের ১৭তম ওভারের সময় হঠাৎ বিদ্যুৎ বিভ্রাটের কারণে মাঠের আলো নিভে যায়। খানিকবাদে বিদ্যুৎ ফিরে এলেও মাঝে খেলা বন্ধ থাকে ১১ মিনিটের মতো।
এখন বাংলাদেশের ব্যাটিংয়ে আলো জ্বললেই হয়?

এ সম্পর্কিত আরও খবর