খুব বেশি পিছিয়ে নেই জিম্বাবুয়ে-দাবি মাসাকাদজার

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 06:08:27

তারা যে ভালভাবে প্রস্তুতি নিয়েই এসেছে সেই প্রমাণ রেখেছে জিম্বাবুয়ে প্রস্তুতি ম্যাচেই। ফতুল্লায় বুধবার, ১১ সেপ্টেম্বরের প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের ব্যানারে বাংলাদেশ জাতীয় দলের বেশ কয়েকজন ছিলেন। তাও বেশ অনায়াস কায়দায় প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে জিম্বাবুয়ে।

হ্যাঁ টি-টুয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এবং সাম্প্রতিক পারফরমেন্সের অঙ্কে বাংলাদেশ ও আফগানিস্তানে চেয়ে বেশ পিছিয়ে জিম্বাবুয়ে। কিন্তু খেলার মাঠে সেই র‌্যাঙ্কিংকে ভুল প্রমাণ করতে মরিয়া জিম্বাবুয়ে। শুক্রবার, ১৩ সেপ্টেম্বর মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে নামছে জিম্বাবুয়ে। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।  

তিন জাতি টি-টুয়েন্টির এই প্রথম ম্যাচে নামার আগে জিম্বাবুয়ের অভিজ্ঞ অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা প্রায় ঘোষণার সুরে জানান দিলেন- ‘বাংলাদেশ ও আফগানিস্তান খুব শক্তিশালী দল। আফগানিস্তান এখন টি-টুয়েন্টি বেশ ভালো খেলছে। আর বাংলাদেশ তো এই টুর্নামেন্টে স্বাগতিক দল। এই দুটো দল শক্তিশালী মানছি, তবে সেই সঙ্গে এটাও মানতে হবে বাংলাদেশের মাটিতে আমাদেরও টি-টুয়েন্টিতে সাফল্য আছে। বাংলাদেশের মাটিতে আমরাও টি-টুয়েন্টিতে অনেক ভালো ক্রিকেট খেলেছি। সেই সূত্র মিলিয়ে বলতে পারি এই টুর্নামেন্টে জিম্বাবুয়েও খুব একটা পিছিয়ে নেই।’

ফতুল্লায় প্রস্তুতি ম্যাচের ফল এই টুর্নামেন্টে জিম্বাবুয়ের খাতায় কোনো নম্বর যোগ করবে না। তবে সেই জয় থেকে জিম্বাবুয়ে যা পেয়েছে তার নাম-আত্মবিশ্বাস। জিম্বাবুয়ের ক্রিকেটে এখন দুঃসময় চলছে। বোর্ডের অবস্থা আর্থিকভাবে খুবই সঙ্গীন। ক্রিকেটে বোর্ডে সরকারি হস্তক্ষেপের অভিযোগে আইসিসি তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। পরে অবশ্য জিম্বাবুয়ে সরকার ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের হাতে দায়িত্ব ফিরিয়ে দেয়। তবে এখনো আইসিসি আনুষ্ঠানিকভাবে জিম্বাবুয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়নি। এই নিষেধাজ্ঞার কারণে আইসিসির কোনো টুর্নামেন্টে জিম্বাবুয়ে অংশ নিতে পারছে না। তবে দ্বিপাক্ষিক বা বহুজাতিক সিরিজে অংশ নিতে তাদের কোনো বাধা নেই। নিষেধাজ্ঞার কারণে জিম্বাবুয়ে সামনের বছরের টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বেও অংশ নিতে পারছে না। অক্টোবরে আইসিসির বৈঠকে জিম্বাবুয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। সবমিলিয়ে বেশ দুরাবস্থায় আছে এখন জিম্বাবুয়ের ক্রিকেট।

ভালো এবং চমক দেখানো পারফরমেন্স দেখিয়ে সেই সঙ্কট কাটিয়ে উঠতে চান জিম্বাবুয়ে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা-‘পর্দার পেছনে অনেককিছু ঘটেছে। সেসব বিষয় নিয়ে আমরা তেমন মাথা ঘামাচ্ছি না। ক্রিকেটার হিসেবে আমরা জানি আমাদের মাঠে যেতে হবে, ভালো ক্রিকেট খেলতে হবে। বোর্ডে কি হচ্ছে, কি ঘটেছে সেটা দেখার বিষয়টা আমাদের না। আমাদের প্রথম এবং প্রধান কাজটা হলো নিজেদের খেলার প্রতি মনোযোগী হওয়া ও দেশের জন্য ভালো ক্রিকেট খেলা।’

সেই দায়িত্ব তিন জাতি টি-টুয়েন্টির প্রথম ম্যাচ থেকেই দেখাতে চায় জিম্বাবুয়ে।

এ সম্পর্কিত আরও খবর