শেষ বিকেলের খেলার জন্য প্রস্তুত হচ্ছে মাঠ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-25 22:31:57

দুপুর তিনটা থেকে ফের চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের আকাশে রোদের আলো। বৃষ্টি থেমে গেছে। পূর্ব-দক্ষিণের আকাশে মেঘ নেই। সাদা তুলোর মতো মেঘের আনাগোনা শুরু। থেমে পড়া শেষদিনের খেলা আরেকবার মাঠে গড়ানোর সম্ভাব্য সুযোগ তৈরি হলো। দুঘন্টা বৃষ্টির পর দুপুর ৩টা ৭ মিনিটে মাঠ কর্মীরা আবারো মাঠ খেলার উপযোগী করার জন্য প্রস্তুতি শুরু করলেন।

দিনের খেলার সময় দ্রুত ফুরিয়ে আসছে জেনে আফগানিস্তানের টিম ম্যানেজার নাজিব টেনশনে পড়ে যান। মাঠে প্রবেশ করে কাজের খোঁজখবর নেন। পিচ কিউরেটর জাহিদ রেজা বাবুর সঙ্গে কথাবার্তা বলেন। তার ভাবভঙ্গিই জানান দিচ্ছিলো-মাঠ প্রস্তুতিতে কাজের গতি দ্রুত বাড়ানোর জন্য তাগিদ করছিলেন তিনি। তার সঙ্গে মিডলঅর্ডার ব্যাটসম্যান আসগর আফগানও মাঠে প্রবেশ করেন। বৃষ্টিভেজা মাঠের পরিস্থিতি দেখেন তিনি।

যে কোনো মূল্য আফগানিস্তান চায়- খেলা যেন আবারো শুরু হয়। কোমরে হাত, কপালে দুঃশ্চিন্তার রেখা, আর চোখ চট্টগ্রামের আকাশের দিকে- শেষদিনের সকাল থেকে দুপুর ৩টায় পর্যন্ত এমন অবস্থায় পাওয়া গেলো আফগানদের।

সকালের ঝুম বৃষ্টির জন্য প্রথম সেশনে খেলাই হলো না। বৃষ্টি থামার পর সকালে মাঠ প্রস্তুত করার পর খেলা শুরু হলো দুপুর ১টায়। কিন্তু ৭ মিনিট পর ফের বৃষ্টিতে ড্রেসিংরুমে ফিরে গেলেন ক্রিকেটাররা। এই ৭ মিনিটে মাত্র ১৩ বলের খেলা হলো। বাংলাদেশের স্কোরে  যোগ হলো আরো ৭ রান।

দুপুর তিনটা থেকে মাঠ কর্মীরা খেলা যাতে আবার মাঠে গড়ায় সেই চেষ্টা চালালেন জোরদার ভঙ্গিতে। চট্টগ্রামের আবহাওয়া জানাচ্ছে- সোমবার বিকেলে এখানে বৃষ্টির সম্ভবনা তেমন নেই। দ্বিতীয় দফা খেলা যদি শুরু হয় তবে বৃষ্টি বাধা আর নাও হতে পারে।

তখন দিনের বাকিটা সময় বাংলাদেশকে যা করতে হবে তার নাম-ম্যাচ বাঁচাও! আর সেই ম্যাচ বাঁচাতে হলে দলের বাকি ৪ ব্যাটসম্যানকে পুরোদুস্তর রক্ষণাত্মক ভঙ্গিতেই ব্যাটিং করতে হবে। অন্যদিকে আফগানিস্তান থাকবে পুরোপুরি আক্রমণাত্মক বোলিংয়ে। ব্যাটসম্যানকে ঘিরে থাকবে আট থেকে নয়জন ফিল্ডার!

কে জানে পঞ্চমদিনের শেষ বিকেল কি উত্তেজনা জমিয়ে রেখেছে চট্টগ্রাম টেস্ট?

আরেকবার জানিয়ে দেই- ম্যাচ জিততে শেষ ইনিংসে বাংলাদেশকে করতে হবে আরো ২৫৫ রান। হাতে জমা ৪ উইকেট। খেলা বাকি যা সময় আছে তাতে এতো রান তোলা বাংলাদেশের জন্য অসম্ভব। আর আফগানিস্তানের জয়ের জন্য চাই আরো ৪ উইকেট।

আরেকবার কিন্তু ম্যাচ জয়ের কাজটা আফগানিস্তানের জন্য সহজ হয়ে যাচ্ছে।

কিন্তু প্রশ্ন হচ্ছে আগে খেলাটা শুরু হতে হবে!

এ সম্পর্কিত আরও খবর