অ্যাশেজ থাকল অস্ট্রেলিয়ারই

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 08:57:57

জয়ের মঞ্চ প্রস্তুতই ছিল অস্ট্রেলিয়ার। সঙ্গে সিরিজ ধরে রাখার হাতছানিও ছিল সামনে। মনে হচ্ছিল অন্তত লড়াই করবে ইংল্যান্ড। কিন্তু সেই আশায় গুড়ে বালি! ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে অ্যাশেজের চতুর্থ টেস্টে পারল না ইংল্যান্ড।  রোববার হাসিমুখে মাঠ ছাড়ল সফরকারীরাই।

ইংলিশদের ১৮৫ রানে হারিয়ে অ্যাশেজ ধরে রাখল অস্ট্রেলিয়া। ৪ টেস্ট শেষে ২-১ এ এগিয়ে টিম পাইনের দল। শেষ ম্যাচে হারলেও শতবর্ষ পুরনো এই ট্রফিটা হাতছাড়া হচ্ছে না তাদের।

জয়ের জন্য সামনে অবশ্য পর্বতসম লক্ষ্য ছিল ইংলিশদের। ৩৮৩ রান। শেষদিনটা ব্যাট করে কাটিয়ে দেয়ার একটা সুযোগ অবশ্য ছিল। সেই চেষ্টাই করছিলেন স্বাগতিকদের ব্যাটসম্যানরা। কিন্তু প্যাট কামিন্স, জোশ হ্যাজেলউড ও মিচেল স্টার্কের পেস আর নাথান লায়নের ঘূর্ণিতে সর্বনাশ।

শেষ অব্দি ১৯৭ রানে শেষ ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। ২ উইকেটে ১৮ রানে রোববার খেলা শুরু করে স্বাগতিকরা। জেসন রয় আর জো ডেনলি উইকেট কামড়ে পড়েছিলেন। কিন্তু প্যাট কামিন্স এসে ফিরিয়ে দেন জেসন রয়কে। ৬৭ বলে ৩১ রান তুলে আউট।

এরপর মূল্যবান উইকেটটি পেয়ে যায় অজিরা। হেডিংলি টেস্টের জয়ের নায়ক বেন স্টোকসকে সাজঘরের পথ দেখান সেই কামিন্স। ১৭ বল খেলে ১ রানে ফেরেন স্টোকস। এরপর একাই লড়লেন ডেনলি। অন্য প্রান্তে নিয়মিত উইকেট হারিয়েছে ইংল্যান্ড। তবে বেশিক্ষণ লড়াই করতে পারেন নি ডেনলি। লায়নের স্পিনে ভুল করে বসেন। ১২৩ বল খেলে ৬ চারে ৫৩ রান করে ফিরে যান তিনি।

এরপর অবশ্য জনি বেয়ারস্টো ও জস বাটলার কিছুটা সময় ভুগিয়েছেন অজি বোলারদের। ১৮.৫ ওভার টিকে ছিল এই জুটি। তুলে ৪৫ রান। এরমধ্যে ৬১ বলে ২৫ রান করে ফেরেন বেয়ারস্টো। তারপর বাটলারও চেষ্টা করে গেলেন।  কিন্তু ব্যর্থ তিনিও। ৩৪ রান তুলে হ্যাজেলউডের শিকার তিনি। ক্রেইভ এভারটন (১০৫ বলে ২১) কিছুটা সময় প্রতিরোধ গড়লেও এরপর আর লড়াই করা হয়নি স্বাগতিকদের।

কামিন্স নেন ৪৩ রানে ৪ উইকেট। দুটি করে উইকেট তুলেছেন হ্যাজেলউড ও লায়ন। তবে টেস্টের সেরা স্টিভেন স্মিথ। চোট কাটিয়ে উঠে এই অস্ট্রেলিয়ান দুই ইনিংসে তুলেছেন ২১১ ও ৮২ রান।

এই টেস্ট হেরে হতাশায় ডুবল ইংলিশরা। সেই ২০০১ সালের পর প্রথমবার দেশের মাটিতে অ্যাশেজ জিততে পারল না তারা। তবে ড্রয়ের সুযোগটা থাকছে। ১২ সেপ্টেম্বর লন্ডনের দ্য ওভালে সিরিজের শেষ টেস্টে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড।

এ সম্পর্কিত আরও খবর