বৃষ্টি শঙ্কায় চট্টগ্রাম টেস্টের বাকি দুদিন!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-30 08:25:19

চট্টগ্রাম টেস্টে কে জিতবে?

সেই হিসেব মেলানোর আগে এই অঞ্চলের আবহাওয়া বার্তা শুনুন আগে-‘চট্টগ্রামসহ চার সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সর্তকতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে’।

সমুদ্র বন্দরে সর্তকতা সঙ্কেত মানেই দিনভর উপকূল এবং আশপাশের এলাকায় ঝিরি ঝিরি বৃষ্টি। সেই বৃষ্টির হালকা প্রভাব দেখা গেলো তৃতীয়দিন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। শেষ বিকালে বৃষ্টি এবং আলো স্বল্পতার কারণে নির্ধারিত সময়ের ২০ মিনিট আগে আম্পায়াররা বেলস তুলে নিলেন। সেই সময়ের ঘাটতি মেটাতে চতুর্থদিন সকালের খেলা শুরু হবে ৯ টা ৪০ মিনিটে।

তবে এই ম্যাচের বাকি সময় খেলা হবে কিনা-তা নিয়েও সংশয় জানাচ্ছে চট্টগ্রামের আবহাওয়া। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে-৮ ও ৯ সেপ্টেমর চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

- সেই সম্ভাবনার হার কতটুকু?
 
আবহাওয়া বিভাগ সেই হিসেবও স্পষ্ট করেছে-শতকরা ৮০ ভাগ সম্ভাবনা আছে বৃষ্টি হওয়ার।

চট্টগ্রাম টেস্টের ফল, হার-জিত-ড্র; সব সম্ভাবনা তাহলে এখন নির্ভর করছে আকাশের মেজাজ মর্জির ওপরই!

বাংলাদেশ ও আফগানিস্তান দুই দলই এখন আকাশের দিকে তাকিয়ে। ম্যাচের যা পরিস্থিতি তাতে বাংলাদেশ সুর ভাজছে-‘আয় বৃষ্টি আয়’!

আর আফগানিস্তান চিবুকে হাত দিয়ে দুশ্চিন্তা নিয়ে আকাশের দিকে তাকিয়ে অনুনয় করছে-‘যা বৃষ্টি যা!’

আফগান ওপেনার ইব্রাহিম জাদরানকে তৃতীয়দিনের খেলা শেষে আবহাওয়া বিষয়ক প্রশ্নের উত্তরও দিতে হলো-‘দেখুন, আবহাওয়া নিয়ে তো আমার আর বলার কিছু নেই। তবে এটা ঠিক যে কন্ডিশন অবশ্যই বদলে যাচ্ছে। বিকালে বৃষ্টি দেখলাম। আকাশও মেঘে ছেয়ে গেছে।’

ম্যাচের দুদিন বাকি। শেষ ইনিংসে বাংলাদেশের সামনে সম্ভাব্য টার্গেট হাতে যাচ্ছে চারশ প্লাস রান। উইকেটে ধুলো উড়ছে। ফাটল ধরেছে। বল টার্ন করতে একহাত করে। রশিদ-নবী-কায়েস-জহির, চার আফগান স্পিনার প্রস্তুত। সঙ্গে আছেন  পেসার ইয়ামিন আহমেদজাই।

প্রথম ইনিংসে ২০৫ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ রেকর্ড গড়ে শেষ ইনিংসে বিশাল টার্গেট টপকে এই ম্যাচ জিতে নেবে-এই স্বপ্ন দেখার চেয়ে বৃষ্টির শব্দই তাদের বেশি ভালো লাগার কথা!

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট যা বলছে-

উত্তর উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিম বঙ্গ উপকূল এবং তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে লঘুচাপ অবস্থান করছে। এর প্রভাবে মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সংক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

চট্টগ্রামসহ দেশের চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সঙ্কেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর