আফগানিস্তান নিরাপদ লিডের পথে, বাংলাদেশ বিপদে!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-31 02:27:24

আরেকটি সেশন শেষ হলো চট্টগ্রাম টেস্টের। সঙ্গে আরো সমস্যা বাড়লো বাংলাদেশের। তৃতীয়দিন চা বিরতিতে গেলো আফগানিস্তান ৪ উইকেটে ১৫৬ রান নিয়ে। ম্যাচে তাদের লিড এখন ২৯৩ রানের।

প্রায় তিনশ রান ছুঁই ছুুঁই এই লিড জানাচ্ছে চট্টগ্রাম টেস্টে নিয়ন্ত্রণের রশি আফগানিস্তানের হাতেই। এই উইকেটে শেষ ইনিংসে যেখানে আড়াইশ রান তাড়া করাই কঠিন বিষয় হতো, সেখানে বাংলাদেশকে এখন তাড়া করতে হবে আরো অনেক বড় রান!

প্রথম ইনিংসে মাত্র ২০৫ রানে থেমে যাওয়া বাংলাদেশ দল চতুর্থ ইনিংসে তিনশ প্লাস স্কোর রান তাড়া করে ম্যাচ জিতে যাবে-এমন আশাবাদির সংখ্যা ভীষণভাবে কম! এই ম্যাচ বাঁচাতে হলে এখন বাংলাদেশকে এখন বৃষ্টির আশায় তাকিয়ে থাকতে হবে। চট্টগ্রামের স্থানীয় আবহাওয়া বার্তা যা জানাচ্ছে তাতে ম্যাচের চতুর্থ এবং পঞ্চমদিন বৃষ্টির সম্ভাবনা থাকছে।
যদি তাই হয়, তবে সেটি হবে বাংলাদেশের জন্য স্বস্তির বৃষ্টি। আর আফগানিস্তানের জন্য হতাশার অন্য নাম!

১৩৭ রানে এগিয়ে থেকে তৃতীয়দিন সকালে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে আফগানিস্তান। লাঞ্চ বিরতি পর্যন্ত তারা ৩ উইকেট হারিয়ে তুলে ৫৬ রান। দিনের দ্বিতীয় সেশনে শুরুর সেই সঙ্কট কাটিয়ে উঠে সফরকারিরা। চতুর্থ উইকেট জুটিতে ওপেনার ইব্রাহিম জাদরান ও মিডলঅর্ডার ব্যাটসম্যান আসগর আফগান ১০৮ রান যোগ করে দলকে বড় স্কোরের পথে রাখেন। প্রথম ইনিংসে ৮ রানের জন্য সেঞ্চুরি মিস করা আসগর আফগান দ্বিতীয় ইনিংসেও হাফসেঞ্চুরি পেলেন। ১০৮ বলে ৪ বাউন্ডারি ও ২ ছক্কা হাঁকিয়ে করলেন ৫০ রান। ওপেনার ইব্রাহিম জাদরান তার প্রথম টেস্ট সেঞ্চুরির পথে আছেন। চা বিরতিতে গেলেন ইব্রাহিম অপরাজিত ৮২ রান তুলে।
 
চা বিরতির ঘন্টাখানেক আগে আসগর আফগানকে ফেরান তাইজুল ইসলাম। দ্বিতীয় ইনিংসে এটাই তাইজুলের একমাত্র সাফল্য।

 এই ম্যাচে ব্যাটে-বলে ঠিক যা করতে চেয়েছে আফগানিস্তান তার সবকিছুই তারা সেরে ফেলছে।

-আর বাংলাদেশ?

ক্রমশই গর্তের আরো কিনারায়!

সংক্ষিপ্ত স্কোর: আফগানিস্তান ৩৪২/১০ ও ১৫৬/৪। বাংলাদেশ ২০৫/১০

এ সম্পর্কিত আরও খবর