চট্টগ্রাম টেস্ট কঠিন হয়ে পড়ছে বাংলাদেশের জন্য

, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-26 22:54:40

একটা করে ওভার হচ্ছে আর সাকিব আল হাসান মাঠের পশ্চিম দিকের স্কোরবোর্ডের দিকে তাকাচ্ছেন। স্কোর দেখার সঙ্গে সঙ্গে টেনশন বাড়ছে তার। আফগানিস্তানের প্রতিটা রানেই যে চট্টগ্রাম টেস্ট এখন বাংলাদেশের জন্য ক্রমশ কঠিন হয়ে পড়ছে। তৃতীয়দিন দ্বিতীয় ইনিংসে লাঞ্চ বিরতিতে গেলো আফগানিস্তান ৩ উইকেটে ৫৬ রান তুলে।

ম্যাচে তাদের লিড তখন ১৯৩ রানের।

 কোনো সন্দেহ নেই এই টেস্টের চতুর্থ এবং শেষ ইনিংসে বাংলাদেশের জন্য কঠিন এক চ্যালেঞ্জ অপেক্ষা করছে। ম্যাচের দ্বিতীয়দিন থেকে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে স্পিন বেশ ভালোই বাঁক নিচ্ছে। স্পিনাররা দাপট দেখাচ্ছেন।

আগের দিনের সঞ্চয়ের সঙ্গে আর মাত্র ১১ রান যোগ করে বাংলাদেশ শেষ দুই উইকেটে। মাত্র ৩.৫ ওভার টিকে সকালে বাংলাদেশের প্রথম ইনিংসের বাকিটা। সময়ের হিসেবে মাত্র ১৭ মিনিট। মোহাম্মদ নবী ফেরালেন তাইজুল ইসলামকে। সকালের তৃতীয় বলে তাইজুল তার আগের দিনের সঞ্চয় ১৪ রানের সঙ্গে আর কিছু যোগ করতে পারেননি। রশিদ খান দলের শেষ ব্যাটসম্যান নাঈম হাসানকে এলবি’র ফাঁদে ফেলে ইনিংসে ৫ উইকেট শিকার পুরো করেন। টেস্ট ক্যারিয়ারে এটি তার ইনিংসে দ্বিতীয়বারের মতো পাঁচ বা তার চেয়ে বেশি উইকেট শিকার।

প্রথম ইনিংসে ১৩৭ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা আফগানিস্তান শুরুতেই উইকেট খোয়ায়। এই ইনিংসের প্রথম ওভারেই সাকিব সাফল্য পান। আফগান ওপেনার ইসানউল্লাহকে এলবিডব্লু করেন। পরের বলেই রহমত শাহ কট এন্ড বোল্ড! দুই বলে সাকিবের দুই উইকেট। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান রহমত শাহ এবার শূন্য রানে বিদায়। তবে সাকিবের হ্যাটট্রিক বলটা ঠেকালেন হাসমত উল্লাহ শহীদি। সকালে নিজের দ্বিতীয় ওভারে নাঈম হাসানও বাংলাদেশ শিবিরে আনন্দ এনে দিলেন। হাসমতউল্লাহ শহীদি তার বলে স্লিপে ক্যাচ দিতে বাধ্য হলেন। মিডলস্ট্যাম্পে পড়া বলটা বাঁক নিয়ে বেরিয়ে যাওয়ার সময় শহীদির ব্যাটের কানায় লাগে। স্লিপে সৌম্য সরকার চমৎকার কায়দায় ক্যাচ নিলেন।

চলতি টেস্টে স্লিপ কর্ডনে এটি সৌম্য সরকারের তৃতীয় ক্যাচ। লাঞ্চের বাকিটা সময় নিরাপদে পার করে আফগানিস্তান ওপেনার ইব্রাহিম জাদরান ও আসগর আফগানের ব্যাটে।
 
 যেভাবে ব্যাট করছে আফগানিস্তান তাতে শেষ ইনিংসে বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জই দাঁড় করাচ্ছে তারা।

এ সম্পর্কিত আরও খবর