চলে গেলেন কিংবদন্তি স্পিনার আব্দুল কাদির

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 07:52:16

পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আব্দুল কাদির আর নেই। শুক্রবার লাহোরে ৬৩ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন তিনি। সাবেক এই তারকা ক্রিকেটারের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন তারই ছেলে সালমান কাদির।

প্রথমে হার্ট অ্যাটাক করলে কাদিরকে ভর্তি করা হয় লাহোরের একটি হাসপাতালে। হাসপাতালে নিয়ে অবশ্য লাভ হল না। চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন তাকে। প্রয়াত ক্রিকেটারের ছেলে সালমান কাদির গণমাধ্যমে জানান, ‘আমার বাবার হার্টের রোগ ছিল না। কিন্তু হঠাৎ করেই হার্ট অ্যাটাক হলো। বেশ কয়েকটি অ্যাটাকের পরই আমাদের ছেড়ে চলে গেলেন বাবা।’

সামনের ১৫ সেপ্টেম্বর ৬৪ বছরে পা দিতেন আব্দুল কাদির। কিন্তু জন্মদিনের আগেই চলে গেলেন কিংবদন্তি।

সেই ১৯৭৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অভিষেক হয়  আব্দুল কাদিরের। এরপর এই পাকিস্তানি স্পিনার খেলেছেন ৬৭ টেস্ট ম্যাচ। শিকার করেছেন ২৩৬ উইকেট। ১৯৮৭ সালে ইংল্যান্ডের বিপক্ষে এক ইনিংসে ৬৫ রান নেন ৯ উইকেট। এই রেকর্ড এখনও ভাঙতে পারেন নি পাকিস্তানের কোন বোলার। শেষ টেস্ট ম্যাচটি খেলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৯৯০ সালের ডিসেম্বরে।

১০৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন কাদির। নিয়েছেন ১৩২টি উইকেট। শেষ ওয়ানডে খেলেন শ্রীলঙ্কার বিপক্ষে ১৯৯৩ সালে। অবসরের পর কিছুদিন পাকিস্তান ক্রিকেট দলের নির্বাচকও ছিলেন তিনি।

তার মৃত্যুতে শোকাহত পাকিস্তানি ক্রীড়াঙ্গন। ওয়াসিম আকরাম থেকে শুরু করে ওয়াকার ইউনিস, মঈন খান, রশিদ লতিফ সবাই কাদিরের মৃত্যুতে শোকস্তব্ধ!

এ সম্পর্কিত আরও খবর