ইতিহাস গড়ার আনন্দে উড়ছেন রহমত

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 08:48:46

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে আক্ষেপ নিয়েই মাঠ ছেড়েছিলেন তিনি! একটুর জন্য ধরা দেয়নি স্বপ্নের শতরান। ৯৮ রানে ধরেন সাজঘরের পথ। কিন্তু এবার আর ভুল হলো না! বাংলাদেশের বিপক্ষে ঠিকই কথা বলল তার ব্যাট। রীতিমতো ইতিহাস গড়েই থামলেন রহমত শাহ! চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে টেস্টে তুলে নিয়েছেন শতরান।

আফগানিস্তানের হয়ে টেস্টে প্রথম সেঞ্চুরিয়ান তিনিই। ২৬ বছর বয়সী ব্যাটসম্যান ছুঁয়েছেন অনন্য এই মাইলফলক। সেই স্বপ্ন পূরণের আনন্দে এখন ভাসছেন রহমত। চোখ-মুখে রাজ্য জয়ের তৃপ্তি!

বৃহস্পতিবার চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে এসেই শোনালেন সেই স্বপ্ন পূরণের গল্প। আফগান ব্যাটসম্যান রহমত শাহ বলেন, ‘সত্যি বলতে কী আফগানিস্তানের প্রথম সেঞ্চুরিয়ান হওয়ার স্বপ্ন ছিল আমার। আগের টেস্টেই তো ৯৮ রানে আউট হয়ে আমি খুব হতাশ হয়ে পড়েছিলাম। আজ আবার সুযোগ পেয়েছি, এবার হাতছাড়া করিনি।’

এমন অর্জনে দারুণ গর্বিত এই ব্যাটসম্যান। রহমত আরও বলছিলেন, ‘অবশ্যই এটি আমার জন্য দারুণ গর্বের মুহূর্ত। দেশের হয়ে প্রথম টেস্ট ফিফটির রেকর্ডটাও আমারই ছিল। এবার আফগানিস্তানের হয়ে টেস্টে প্রথম সেঞ্চুরিও করলাম!।’

সেঞ্চুরিটা করে অবশ্য স্থির থাকতে পারেননি। ১৮৬ বলে শতরান করেই ভুল করে ফেলেন তিনি। ১০২ রান করে নাইম হাসানের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। তবে দিন শেষে বাংলাদেশের স্পিনারদের ছোট করে দেখলেন না তিনি।

রহমত জানাচ্ছিলেন, ‘তারা সাধারণ মানের স্পিনার নন। বিশেষ সাকিব আল হাসান তো নাম্বার ওয়ান স্পিনার। টেস্টে তাইজুল আর মেহেদী হাসান মিরাজের রেকর্ডও ভাল। আমরা অবশ্য পেসারদের সামাল দেবো বলে প্রস্তুত ছিলাম। কিন্তু স্পিনারদের সামনে পেয়েছি।’ এই আফগান জানালেন চট্টগ্রামের উইকেটে ব্যাট করা দূরূহ নয়। টিকে থাকতে পারলে রান করা সম্ভব।

বৃহস্পতিবার চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে স্বস্তিতেই আছে আফগানরা। টস জিতে ব্যাট করতে নেমে ১ম ইনিংসে ৫ উইকেট হারিয়ে তুলেছে ২৭১ রান।

এ সম্পর্কিত আরও খবর