এখনো বাংলাদেশ ঠিক জায়গায় আছে-বলছেন তাইজুল

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-30 17:38:05

সারাদিনে বোলার হিসেবে সবচেয়ে বেশি পরিশ্রম করেছেন তাইজুল ইসলাম। দিনের শুরুতে প্রথম সাফল্যও পান তিনি। তার বোলিং বিশ্লেষণ এমন- ৩১ ওভারে ৪ মেডেনসহ ৭৩ রানে ২ উইকেট। টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে কম ম্যাচ (২৫) খেলে ১০০ উইকেট শিকারের কৃতিত্বও গড়লেন তাইজুল চট্টগ্রাম টেস্টে। তবে ম্যাচের প্রথমদিনের খেলা শেষে নিজের যে বিশ্লেষণ দিলেন- তাতে যুক্তি কম, আবেগের ছড়াছড়িই একটু বেশি!

প্রথমদিন শেষে চট্টগ্রাম টেস্টে আফগানিস্তান ৫ উইকেট হারিয়ে ২৭১ রান জমা তুলেছে। এবার শুনি তাইজুল ইসলাম কি বলছেন?

-‘আমরা এখনো ঠিক জায়গায় আছি। উইকেটের অবস্থা যে রকম, তাতে খুব খারাপ হয়েছে (দলের বোলিং) বলবো না আমি।’

-‘আমার তো মনে হয় ওদের রান কম হয়েছে। বোলাররা ভালো বল করেছে। আসলে উইকেটটা ওদের (আফগানিস্তান) মুখস্থ হয়ে গেছে। ওরাও মুখস্থ মতনই খেলছে।’

-‘ওদের স্পিনাররা এর আগেও টেস্ট ক্রিকেট খেলেছে। আমার মনে হয় না আহামরি কিছু করেছে। আমি আমার দলকে এখনো এগিয়ে রাখবো।’

এবার বক্তব্য বিশ্লেষণে আসা যাক।

তাইজুল বলছেন-এখনো তার দল ঠিক জায়গায় আছে।
 
আসলে মোটেও ঠিক জায়গায় নেই। এই টেস্ট ম্যাচের প্রথমদিনের দৌড়ে অনেক পিছিয়ে এখন বাংলাদেশ। ওভারে প্রায় তিন গড়ে রান তুলেছে আফগানিস্তান। দলের অন্তত তিনজন ব্যাটসম্যান যে ব্যাটিং দৃঢ়তা দেখিয়েছেন তাতে মনেই হচ্ছিল না এটি আফগানিস্তানের মাত্র তৃতীয় টেস্ট। পরিণত একটা টেস্ট দলের পুরো আবহ ছিলো আফগানিস্তানের ব্যাটিং কৌশলে। প্রথমদিনের পুরোটা সময় জুড়ে কখনোই নিয়ন্ত্রণ রশি ছাড়েনি আফগানিস্তান।
 
উইকেটের অবস্থার কথা বলছেন তাইজুল?

আরে এই উইকেট তো অর্ডার দিয়ে বানিয়েছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট খোদ! টেস্ট ক্রিকেটে একদিনে তিনশ ছুঁইছুঁই স্কোরকে তাইজুল ঠিক কোন বিচারে কম মানছেন-আল্লাহ জানে!

বলছেন-এই উইকেট আফগানিস্তানের মুখস্থ হয়ে গেছে! আরে ভাই জীবনে প্রথমবারের মতো এই মাঠে টেস্ট ক্রিকেট খেলতে নেমে মাত্র একদিন ব্যাট করেই আফগানিস্তানের কাছে এই উইকেট মুখস্থ!

তাহলে এই উইকেট নিয়ে বাংলাদেশ দল এত লম্বা সময় ধরে যে ‘পড়াশোনা’ করলো তার কি হলো? চট্টগ্রামের এই উইকেট তো বাংলাদেশ দলেরই মুখস্থ হওয়ার কথা! কিন্তু প্রথমদিন এই উইকেটে বাংলাদেশের বোলিং দেখে মনে হলো পরীক্ষার হলে বসে উত্তর ভুলে যাওয়া ছাত্র যেন এই দলটি!

৯৬ ওভারের মধ্যে আটজন বোলারের ব্যবহার। সাতজনই স্পিনার। সৌম্য সরকার শুধু তার ৪ ওভার মিলিটারি মিডিয়াম পেস করলেন। যা বেশ ভালোই উপভোগ করলো আফগানিস্তানের ব্যাটসম্যানরা!

তাইজুলের বিবেচনায় আফগানিস্তানের স্পিনাররা টেস্টে এখনো আহামরি কিছু করেনি। এর আগে তারা খেলেছেই মাত্র দুটো টেস্ট। হয়তো বা আহামরি কিছু দেখানোর জন্য চট্টগ্রাম টেস্টকেই তারা বেছে রেখেছে কিনা- কে জানে?

এ সম্পর্কিত আরও খবর