দ্বিতীয় সেশন আফগানিস্তানের দখলে, সেঞ্চুরির স্বপ্নে রহমত শাহ

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম, চট্টগ্রাম থেকে | 2023-09-01 03:10:46

বলার মতো বেশ কয়েকটি ঘটনা ঘটলো চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় সেশনে।

সবার আগে স্কোরের ঘটনা জানাই। টস জয়ী আফগানিস্তান ব্যাটিংয়ে ৩ উইকেটে  ১৯১ রান তুলে চা বিরতিতে গেলো। ব্যক্তিগত অপরাজিত ৯৭ রানে থাকা রহমত শাহ সেঞ্চুরির স্বপ্ন নিয়ে চা খেতে গেলেন।

এই সেশনে বৃৃষ্টি তার উপস্থিতিও খানিকক্ষণ জানালো। বৃষ্টির কারণে সবমিলিয়ে এই সময়টায় খেলা বন্ধ রইলো ২৫ মিনিট। শর্টলেগে একটা ক্যাচও ড্রপ হলো! ওয়েস্ট ইন্ডিজের রহমত শাহ হাফসেঞ্চুরির আনন্দে এই সেশনে ব্যাট তুললেন। আর মাত্র তিন রান করতে পারলে টেস্টে আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরির উল্লাসে মাতবেন মিডলঅর্ডার এই ব্যাটসম্যান।

আর হ্যাঁ ম্যাচে বাংলাদেশের পেস বোলিংয়ের একমাত্র দায়িত্বটা পালনও করলেন সৌম্য সরকার! ঘটনা আরেকটা ঘটলো। বাঁহাতি স্পিনে হাত ঘোরালেন মমিনুল হকও। এই টেস্টে এখন পর্যন্ত তিনি বাংলাদেশের সপ্তম বোলার!

সবমিলিয়ে চা বিরতি পর্যন্ত বাংলাদেশ করেছে ৬৮ ওভার বোলিং। বল করেছেন সাতজন! বোলিং করতে জানেন এমন তালিকায় থাকা কেবল মোসাদ্দেক হোসেনই এখন পর্যন্ত অব্যবহৃত!



৩ উইকেটে ৭৭ রান নিয়ে প্রথম সেশন শেষ করা আফগানিস্তান দিনের দ্বিতীয় ভাগে কোনো উইকেটই হারায়নি। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান রহমত শাহ ও আসগর আফগান চতুর্থ উইকেট জুটিতে যোগ করেন ৩৫.২ ওভারে যোগ করেন অপরাজিত ১১৪ রান। টেস্টে এটি আফগানিস্তানের তৃতীয় সেঞ্চুরির জুটি। এই তিন সেঞ্চুরির জুটিতেই রহমত শাহ ছিলেন উইকেটের এক প্রান্তে!

আক্রমণের সঙ্গে রক্ষণের মিশেলে ব্যাট চালিয়ে এই সেশনে নিজের হাফসেঞ্চুরি পুরো করেন রহমত শাহ। টেস্টে এটি তার তৃতীয় হাফসেঞ্চুরি। চলতি বছরের মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ী টেস্টের ম্যাচ সেরা হয়েছিলেন রহমত শাহ। সেই টেস্টের উভয় ইনিংসে তার হাফসেঞ্চুরি ছিলো। দেরাদুনের সেই টেস্টের প্রথম ইনিংসে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি পাননি তিনি। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৭৬ রান। চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি থেকে মাত্র ৩ রান দূরে দাড়িয়ে রহমত এখন।

উইকেট শিকারের জন্য মরিয়া বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান এই সেশনে বারবার বোলিংয়ে বদল আনেন। কিন্তু কোনো লাভ হয়নি। প্রথম সেশনে ৩ উইকেট শিকার করে বাংলাদেশ সুবিধায় ছিলো। দ্বিতীয় সেশনে ইনিংসের মোড় নিজেদের দিকে ঘুরিয়ে নিয়ে আফগানিস্তান সুবিধা নিজেদের ঘরে নিয়ে গেলো।

ম্যাচও কি?

সংক্ষিপ্ত স্কোর: আফগানিস্তান ১ম ইনিং: ১৯১/৩ (৬৮ ওভারে, রহমত শাহ ৯৭*, আসগর ৪৮* তাইজুল ২/৬১, মাহমুদউল্লাহ ১/৩)

# চা বিরতি পর্যন্ত

এ সম্পর্কিত আরও খবর