লাথামের সেঞ্চুরিতে এগিয়ে নিউজিল্যান্ড

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 04:38:05

টম লাথামের সেঞ্চুরিতে কলম্বো টেস্টে লড়াইয়ে ফিরেছে নিউজিল্যান্ড। হাঁটছে এখন বড় সংগ্রহের পথে। তবে বৃষ্টি বিঘ্নিত তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে অতিথি দলটি ৪ উইকেটে ১৯৬ রানের বেশি তুলতে পারেনি। তবে এতেই ৪৮ রানের লিড নিয়ে ফেলেছে কিউইরা। হাতে এখনো ৬ উইকেট।

কিন্তু শুরুতে বিপদে পড়ে গিয়েছিল নিউজিল্যান্ড। দলীয় স্কোর যখন এক রান তখন বিদায় নেন ওপেনার জিত রাভাল। ৩৪ রানে দ্বিতীয় এবং ৮৪ রানে সফরকারীরা হারায় তৃতীয় উইকেট।

পরে লাথাম কেন উইলিয়ামসন, রস টেলর ও হেনরি নিকোলসের সঙ্গে ৩৩, ৫০ ও ৪২ রানের জুটি গড়ে দলকে বিপদ থেকে উদ্ধার করেন। আর বিজে ওয়াটলিংয়ের সঙ্গে ৭০ রানে অবিচ্ছিন্ন থেকে দলকে এগিয়ে যাচ্ছেন লাথাম।

১৮৪ বলে ১১১ রানের দুর্দান্ত ইনিংস খেলে লাথাম এখনো উইকেটে টিকে আছেন ব্ল্যাক ক্যাপদের আশার প্রদ্বীপ হয়ে। এটি তার ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি। ২৫ রান নিয়ে তাকে সঙ্গ দিচ্ছেন বিজে ওয়াটলিং। দলীয় স্কোর ১৯৬ রানে পৌঁছতেই আলোর স্বল্পতার কারণে খেলা বন্ধ হয়ে যায়।

শ্রীলঙ্কার হয়ে ২টি উইকেট নেন দিলরুয়ান পেরেরা।

তার আগে ৬ উইকেটে ১৪৪ রান নিয়ে তৃতীয় দিন মাঠে নেমে লঙ্কানরা দলীয় স্কোরে যোগ করে ১০০ রান। টিম সাউদি ও ট্রেন্ট বোল্টের পেস ঝড় সামলে ধনাঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে কোনো মতে মান বাঁচিয়েছে শ্রীলঙ্কা। ব্যাটিং বিপর্যয় সামলে সব উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২৪৪ রান তুলেছে স্বাগতিকরা।

কুসল মেন্ডিসের ৩২ রানের সঙ্গে ওপেনার দিমুথ করুনারত্নে ৬৫ রানে ফিরেন সাজঘরে। ১৪৮ বলে ১০৯ রানের দুরন্ত ইনিংস খেলে দলকে বিপদ থেকে টেনে তোলার একাই চেষ্টা করেন অলরাউন্ডার ধনাঞ্জয়া। তার ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি এটি।

৪টি উইকেট নেন টিম সাউদি ও ৩টি নেন ট্রেন্ট বোল্ট।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২৪৪/১০ (ধনাঞ্জয়া ১০৯, করুনারত্নে ৬৫; সাউদি ৪/৬৩, বোল্ট ৩/৭৫)।

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ১৯৬/৪ ব্যাটিং ( লাথাম ১১১ ব্যাটিং, ওয়াটলিং ২৫ ব্যাটিং; পেরেরা ২/৭৬)।

এ সম্পর্কিত আরও খবর