‘সাকিব ভাই থাকলে কাজটা সহজ হয়ে যায়’

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 15:31:56

শুক্রবার, ২৩ আগস্ট ছিলো কন্ডিশনিং ক্যাম্পের ছুটির দিন। তবে এদিন কেউ মন চাইলে অনুশীলনে আসতে পারে, সমস্যা নেই। সামনে টেস্ট সিরিজ। আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচের সেই টেস্ট সিরিজ সামনে রেখে নিজেকে তৈরির জন্য বাড়তি প্রস্তুতি নিচ্ছেন স্পিনার তাইজুল ইসলাম। আর তাই ছুটির দিনেও চলে এলেন মাঠে। ব্যাটিং অনুশীলনেই সময় কাটলো তার। মিরপুরে হোম অব ক্রিকেটে তাইজুল কথা বললেন মন খুলে।

#ব্যাটিংয়ের দিকে বাড়তি নজর দিচ্ছেন যে খুব?

ক্রিকেট এখন অনেক প্রতিযোগিতামূলক হয়ে পড়েছে। ভালো পারফরম্যান্স করতে হলে আপনাকে সব বিভাগেই দক্ষতা দেখাতে হবে। আমি এখন আমার ব্যাটিং উন্নতি করারও চেষ্টা করছি, যাতে করে আমার ব্যাটিং দলের কাজে লাগতে পারে।

# দলের সাম্প্রতিক বোলিং ব্যর্থতা প্রসঙ্গে

বিশ্বকাপের ঠিক আগেভাগে আমরা একটা টুর্নামেন্ট জিতেছি। তবে প্রতিটি সিরিজই যে আপনার আশা আকাঙ্ক্ষা পুরো হবে সেই ভাবনাটাও ঠিক নয়। একটা দুটো সিরিজ পক্ষে না গেলে যে আপসেট হয়ে পড়তে হবে-এমন কিছুও না। তাছাড়া আমাদের দলের কেউ তেমনভাবে চিন্তা করে না। অনুশীলন ক্যাম্পে অংশ নেয়া সবাই নিজের সেরাটা দেয়ার চেষ্টা করছে। আশা করছি মাঠের ক্রিকেটে সবকিছু ঠিক হয়ে যাবে।

# সাকিবের সঙ্গে বোলিং জুটি প্রসঙ্গে

সাকিব ভাইকে ছাড়া বোলিং করাটা বেশ কঠিনই হয়ে দাঁড়ায়। তিনি খুবই অভিজ্ঞ এবং বিশ্বের নাম্বার ওয়ান বোলার। বিশ্বের যে কোনো ব্যাটসম্যান সাকিব ভাইকে সতর্কতার সঙ্গে খেলে, আর তাতেই আমাদের মতো বোলারদের জন্যও ম্যাচে সুযোগ তৈরি হয়। তার উপস্থিতি আমাদের কাজটা সহজ করে দেয়। আফগানিস্তানের বিপক্ষে সিরিজে সাকিব ভাই যোগ দিচ্ছেন, এটা আমাদের জন্য বেশ ভালো খবর।

# তাহলে আফগানিস্তানের বিপক্ষেও স্পিন উইকেটই তৈরি হচ্ছে?

উইকেট কেমন হবে, সেটা নিয়ে আমরা এখনো কিছু জানি না। এটা ম্যানেজমেন্টের ব্যাপার। আর দলের স্পিনার হিসেবে আমি যে কোনো ধরনের উইকেটেই বল করার জন্য প্রস্তুত।

#ওয়ানডে ক্রিকেট নিয়ে চিন্তাভাবনা প্রসঙ্গে

ওয়ানডে ক্রিকেটে খেলার স্বপ্ন আমারও আছে। খেলেছিও। নির্বাচকরা যদি মনে করে থাকেন, আমি ওয়ানডেতে পারফর্ম করতে সক্ষম, তাহলে হয়তো তারা আমাকে নিয়মিত দলে রাখতেও পারেন। দলে সুযোগ পেলে আমি নিয়মিত পারফর্ম করার চেষ্টা করবো।

#প্রতিপক্ষ হিসেবে আফগানিস্তান কেমন দল?

মোটেও সহজ কোনো প্রতিপক্ষ হবে না আফগানিস্তান। মাঠের ক্রিকেটে যে দল ভালো খেলবে, তারাই জিতবে। আমরা এবার ঘরের মাটিতে খেলছি, চেষ্টা থাকবে সিরিজ জেতার।

#ড্যানিয়েল ভেটোরিকে স্পিন কোচ হিসেবে পাচ্ছেন।

ভেটোরি তো লিজেন্ড। এটা আমাদের বোলারদের খুবই সৌভাগ্য যে তার মতো স্পিনারের কাছ থেকে পরামর্শ নিতে পারবো আমরা। তার কাছ থেকে যতবেশি শেখা যায়- সেই চেষ্টাই থাকবে আমাদের।

# টেস্টে সেঞ্চুরি উইকেটের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে। চাই আরেকটি উইকেট মাত্র।

দেখুন আমি একটা উইকেট নেয়ার জন্য ম্যাচে খেলি না। যখনই মাঠে নামি, চিন্তা থাকে, চেষ্টা থাকে যেন পাঁচ উইকেট পাই। ছয় উইকেট পাই। কিভাবে বাংলাদেশ দলকে সহায়তা করা যায় সেটা নিয়েই শুধু ভাবি।

#নতুন হেড কোচ এবং বোলিং কোচকে কেমন লাগলো?

নতুন কোচ তো মাত্রই এলেন। এখনো পুরোপুরি তেমন মাত্রায় কাজ শুরু হয়নি। তবে প্রথম দেখায় যা বুঝেছি, তারা বেশ বন্ধুবৎসল।

এ সম্পর্কিত আরও খবর