করুনারত্নের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার অনায়াস জয়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 14:42:54

দাপুটে এক সেঞ্চুরি হাঁকালেন অধিনায়ক দিমুথ করুনারত্নে। ক্যারিয়ারের নবম টেস্ট সেঞ্চুরি। তার অধিনায়কোচিত এ ব্যাটিং পারফরম্যান্সের ওপর ভর করে প্রথম টেস্টে নিউজিল্যান্ডকে অনায়াসে ৬ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। এ জয়ে পুরো ৬০ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে জয় দিয়ে শুভ সূচনা করল স্বাগতিকরা। দুই টেস্টের সিরিজে এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

গলে জয়ের লক্ষ্যে পৌঁছতে দ্বিতীয় ইনিংসে মাত্র ৪ উইকেট হারায় শ্রীলঙ্কা। তাদের আগে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ২৮৫ রানে অল-আউট হলে ২৬৮ রানের সহজ লক্ষ্য পায় লঙ্কানরা।

আসলে চতুর্থ দিনেই জয়ের ভিত গড়ে দেন দুই ওপেনার করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। উদ্বোধনী জুটি ১৩৩ রানে অবিচ্ছিন্ন থেকে রোববার সকালে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করেন। শেষে ১৬১ রানে ভাঙে তাদের পার্টনারশিপ।

ব্যক্তিগত ৭১ রানের ইনিংসটাকে শতকে রূপ দেন করুনারত্নে। পঞ্চম দিনে লঙ্কান ক্যাপ্টেন দলীয় স্কোরে যোগ করেন আরো ৫১ রান। দলকে জয়ের দোরগোড়ায় পৌঁছে দিয়ে শেষমেশ ছয় চার ও এক ছক্কায় ১২২ রানে থামেন এ তারকা ওপেনার।

অপর উদ্বোধনী ব্যাটসম্যান থিরিমান্নে সাজঘরে ফেরেন ৬৪ রানে। শেষ দিন তার ব্যাট থেকে আসে মাত্র ৭ রান।

কুসল পেরেরা (২৩) শেষ পর্যন্ত টিকে থাকতে না পারলেও অ্যাঞ্জেলো ম্যাথুস (২৮*) ও ধনাঞ্জয়া ডি সিলভা (১৪*) ঠিকই দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে নির্বিষ বোলিং আক্রমণ দিয়ে কাজের কাজ কিছুই করতে পারেনি নিউজিল্যান্ড। বল হাতে কেউ জ্বলে উঠতে পারেননি। মাত্র একটি করে উইকেট নেন ট্রেন্ট বোল্ট, টিম সাউদি, উইলিয়াম সমারভিলে ও আজাজ প্যাটেল।

স্পিন বিষ ছড়িয়ে আকিলা ধনাঞ্জয়া পাঁচ উইকেট শিকার করলে প্রথম ইনিংসে নিউজিল্যান্ড গুটিয়ে যায় ২৪৯ রানে। জবাবে প্রতিপক্ষের আজাজ প্যাটেল ঘূর্ণি জাদু দেখিয়ে নেন পাঁচ উইকেট। যে কারণে ব্যাটিংয়ে খুব একটা সুবিধা করতে পারেনি করুনারত্নের দল। প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে স্বাগতিক শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ২৬৭। ফলে জমে উঠে ম্যাচ। কিন্তু শেষ দিকে আর সেভাবে প্রতিরোধ গড়ে তুলতে পারেনি ব্ল্যাক ক্যাপস শিবির।

সংক্ষিপ্ত স্কোর:
নিউজিল্যান্ড: ২৪৯/১০ ও ২৮৫/১০ (ওয়াটলিং ৭৭, লাথাম ৪৫, সমারভিলে ৪০*; এমবুলদেনিয়া ৪/৯৯, ধনাঞ্জয়া ডি সিলভা ২/২৫ ও কুমারা ২/৩১)

শ্রীলঙ্কা: ২৬৭/১০ ও ২৬৮/৪ (করুনারত্নে ১২২, থিরিমান্নে ৬৪; সাউদি ১/৩৩, বোল্ট ১/৩৪)

ফল: শ্রীলঙ্কা ৬ উইকেটে জয়ী।

সিরিজ: দুই টেস্টের সিরিজ ১-০ তে এগিয়ে শ্রীলঙ্কা।

ম্যাচসেরা: দিমুথ করুনারত্নে

এ সম্পর্কিত আরও খবর