২১ আগস্ট বাংলাদেশ ক্রিকেট দলের দায়িত্ব নিচ্ছেন কোচ ডোমিঙ্গো

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 00:38:39

বাংলাদেশ কোচের সম্ভাব্য তালিকায়  বেশ কয়েকজনের নামই ছিলো। তবে এদের মধ্যে একজন বাদে বাকি সবাই স্কাইপে বা টেলিফোনে সাক্ষাৎকার দেন। ব্যতিক্রম ছিলেন শুধুমাত্র দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গো। চলতি মাসের শুরুর সপ্তাহে ঢাকায় এসে স্ব-শরীরে কোচের পদে সাক্ষাৎকার দিয়ে গেছেন রাসেল। সেই তাকেই সামনের দু’বছরের জন্য বাংলাদেশ দলের প্রধান কোচ হিসেবে বেছে নিয়েছে বিসিবি।

জাতীয় দলের দায়িত্ব নিতে আগামী ২১ আগস্ট ঢাকায় আসছেন নতুন কোচ। সেদিন থেকেই তিনি কাজ শুরু করতে চান। কোচের এই রেসে অনেকে থাকলেও শেষ পর্যন্ত তালিকাটা একেবারে ছোট করে আনে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। টিকে থাকেন নিউজিল্যান্ডের মাইক হেসন ও দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গো।

লড়াইটা জিতলেন ডোমিঙ্গো।

মুলত বেশিসময় ধরে বাংলাদেশ দলের সঙ্গে থাকতে পারবেন এই বিবেচনায় ডোমিঙ্গোকে বেছে নিয়েছে বিসিবি। সাক্ষাৎকার পর্বেই ডোমিঙ্গো জানিয়ে দেন-তার কোনো ছুটিছাঁটা লাগবে না। বাংলাদেশের সঙ্গে শুধু সিরিজ চলাকালে নয়, বাকি সময়টুকুও কাটাতে তার কোনো সমস্যা নেই।

রাসেল ডোমিঙ্গোকে কোচ হিসেবে নিয়োগ দিতে পেরে বিসিবি সভাপতিও বেশ সন্তুষ্ঠ-‘খুব অভিজ্ঞ একজন কোচ পেয়েছি আমরা। তার ক্রিকেট কোচিংয়ের দর্শন এবং ভালবাসা দেখে আমরা মুগ্ধ। বাংলাদেশের মতো একটা দলকে সামনে টেনে নিয়ে যেতে হলে সত্যিকার অর্থেই কিসের প্রয়োজন সেই সম্পর্কে তার ধারনাটা বেশ পরিস্কার।’

বাংলাদেশ দলের দায়িত্ব পেয়ে দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডোমিঙ্গোও ভীষণ খুশি-‘বাংলাদেশ জাতীয় দলের কোচ হতে পারাটা আমার জন্য অনেক বড় একটা সন্মানের বিষয়। আমি ক্রিকেটে বাংলাদেশের অগ্রগতি বেশ ভালো ভাবে লক্ষ্য করে আসছি। এই দলকে তাদের লক্ষ্য অর্জনের পথে সহায়তা করতে আমি খুবই আগ্রহী। লক্ষ্য পুরুনের সমস্ত যোগ্যতা আছে বাংলাদেশ ক্রিকেট দলের।’

ক্রিকেটার হিসেবে তেমন নামি দামি কেউ না হলেও কোচিং ক্যারিয়ারে রাসেল ডোমিঙ্গো খুব হাই প্রোফাইল। ২০০৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে তিনি দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন। ২০১০ সালে ডোমিঙ্গো দক্ষিণ আফ্রিকার ‘এ’ দলের কোচের দায়িত্ব পান। ২০১১ সালে তিনি দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের সহকারি কোচের পদে নিয়োগ পান। একবছরের মধ্যেই তিনি দক্ষিণ আফ্রিকার প্রধান কোচের চাকরিটা পেয়ে যান। ২০১৭ সাল পর্যন্ত রাসেল ডোমিঙ্গো দক্ষিণ আফ্রিকার ক্রিকেট কোচের দায়িত্বে ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর