বিশ্বকাপ বাছাইয়ে ২৫ সদস্যের ফুটবল দল

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 14:22:02

একটু একটু করে চেনা পথে ফিরছে বাংলাদেশ ফুটবল দল। মিলছে সাফল্যও। জামাল ভুঁইয়া-মামুনুল ইসলামদের সামনে এখন বিশ্বকাপের বাছাইপর্বের লড়াই। প্রতিপক্ষ আফগানিস্তান। সেই লড়াইয়ের জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ঘোষণা করেছে ২৫ জনের প্রাথমিক দল।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের হোম ম্যাচটি হবে তাজিকিস্তানে। ১০ সেপ্টেম্বর তাজিকিস্তানের দুশানবেতে ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ।

সেই ম্যাচের জন্যই দল ঘোষণা করেছে বাফুফে। যেখানে কোচ জেমি ডের প্রাথমিক দলে নতুন মুখ ইয়াসিন আরাফাত। সদ্য শেষ লিগে সাইফ স্পোর্টিংয়ের হয়ে দুর্দান্ত খেলেছেন তিনি।  ফের জাতীয় দলে ফিরেছেন গোলরক্ষক শহীদুল আলম সোহেল, মিডফিল্ডার সোহেল রানা আর ফরোয়ার্ড সাদ উদ্দিন।

তবে দল থেকে ছিটকে গেছেন গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল, ডিফেন্ডার নাসিরউদ্দিন চৌধূরী, মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু আর ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ।

১৯ আগস্ট ছুটি শেষে ফিরবেন কোচ জেমি ডে। সব ঠিক থাকলে আগামী ২৫ আগস্ট ক্যাম্প শুরু হবে।

লাওসকে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ের প্রথম রাউন্ড টপকে গেছে বাংলাদেশ ফুটবল দল।

দ্বিতীয় রাউন্ডে  ‘ই’ গ্রুপে আফগানিস্তান ছাড়াও বাংলাদেশকে লড়তে হবে ভারত, ওমান ও বিশ্বকাপের স্বাগতিক কাতারের সঙ্গে।

প্রাথমিক দল-

গোলরক্ষক : আশরাফুল ইসলাম রানা, শহিদুল আলম সোহেল ও আনিসুর রহমান জিকু।
ডিফেন্ডার: বিশ্বনাথ ঘোষ, টুটুল হোসেন বাদশা, সুশান্ত ত্রিপুরা, রহমত মিয়া, মনজুরুর রহমান, ইয়াসিন খান, রিয়াদুল হাসান, নুরুল নাইয়ুম ফয়সাল ও ইয়াসিন আরাফাত।
মিডফিল্ডার: মাসুক মিয়া জনি, জামাল ভুঁইয়া, মামুনুল ইসলাম, সোহেল রানা, রবিউল হাসান, বিপলু আহমেদ, আরিফুর রহমান ও মোহাম্মদ ইব্রাহিম।
ফরোয়ার্ড : নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল, মতিন মিয়া, সাদ উদ্দিন ও জুয়েল রানা।

এ সম্পর্কিত আরও খবর