মুশফিক অপরাজিত ৯৮, বাংলাদেশ ২৩৮; সিরিজ বাঁচবে?

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 12:21:18

ম্যাচে ভালো করার প্রাথমিক শর্ত হিসেবে অধিনায়ক তামিম ইকবাল বলছেন-শুরুটা ভালো করতে হবে। কিন্তু সেই ভালো শুরু আর হচ্ছে কই? সিরিজের দ্বিতীয় ম্যাচেও শুরুটা বাজে হলো। শুরুতেই সেই বিপদের গর্তে পড়ে কলম্বোতে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের ইনিংস শেষ হলো ৮ উইকেটে ২৩৮ রানে।

১১৭ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশ ২৩৮ রানে পৌছলো মুলত সপ্তম উইকেট জুটির কল্যানে। মুশফিক রহিম ও মেহেদি হাসান মিরাজ এই জুটিতে ১৩.৪ ওভারে ৮৪ রান যোগ করেন। ৪৯ বলে ৪৩ রান করে নুয়ান প্রদীপের স্লোয়ারে মেহেদি মিরাজ আউট হলে এই জুটি ভাঙ্গে। একপ্রান্ত আঁকড়ে ধরে মুশফিক অপরাজিত ৯৮ রান করে যথারীতি এই ম্যাচেও দলের সেরা ব্যাটসম্যান।

মুশফিকের হার না মানা ৯৮ ও মেহেদি মিরাজের ৪৩ রানের ইনিংস ছাড়া বাকি সব ব্যাটসম্যান এই ম্যাচে ফেল! ডাঁহা ফেল!  

সাম্প্রতিক সময়ে তামিম ইকবালের আউটে এখন দুটো বিষয় লক্ষ্যনীয়; প্রথমত- ইনসাইড এজ হয়ে বোল্ড! দ্বিতীয়ত-উইকেটে সেট হওয়র পর আউট!

 সেই ধারাবাহিকতা রেখেই তামিম সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ফিরলেন ৩১ বলে ১৯ রান তুলে। এবং যথারীতি ইনসাইড এজ করে বোল্ড।
 
তারও আগে ফিরলেন সৌম্য সরকার। ফুলটস বলে এলবিডব্লু হয়ে। উইকেটের অনেক বাইরে থেকে নুয়ান প্রদীপের কোনাকুনি ডেলিভারির গতির কাছে হার মানেন সৌম্য। ব্যাট সময় মতো নামাতে পারেননি। বল প্যাডে লাগে। আম্পায়ার এলবিডব্লু’র আবেদনে সাড়া দেন। পেছনের ১১ ম্যাচে কোনো হাফসেঞ্চুরি নেই ওপেনার সৌম্য সরকারের।

সাকিবের তিন নম্বরের শূন্যস্থানে খেলতে নামা মোহাম্মদ মিথুন তার সেরাটা সম্ভবত খেলে এসেছেন প্রস্তুতি ম্যাচেই। ১২ রান করার পর শর্ট মিডঅনে যে কায়দায় ক্যাচ তুলে ফিরলেন তাকে ক্রিকেটীয় ভাষায় বলে-সফট ডিসমিসাল! পুরোদুস্তর বাংলায়-অনায়াসে আউট!

মাহমুদউল্লাহ রিয়াদ স্পিনার আকিলা ধনাঞ্জয়াকে উইকেট ছেড়ে স্কয়ার লেগের দিকে সরে যে ভঙ্গিতে খেললেন তাতে মনে হলো স্পিন না ভয়ঙ্কর গতির পেস বোলিং খেলছেন তিনি!
ফল- অরক্ষিত অফস্ট্যাম্প উড়ে গেলো তার নিরীহ দর্শন অফস্পিনে! ৬ রানে শেষ মাহমুদউল্লাহর ইনিংস।

সাব্বির রহমান সামনের দিকে বল ঠেলে দিয়ে যে রান নেয়ার জন্য দৌড়ালেন, সেটা আসলে রান হয় না। মুশফিক তাকে ফিরিয়ে দিলেন। নিজের ক্রিজে ফেরার শেষ চেষ্টা চালালেন সাব্বির। তবে তারচেয়েও বেশি চেষ্টা ছিলো উইকেটকিপার কুশাল পেরেইরার। পুরো শরীর শূন্যে ভাসিয়ে দিয়ে দুর্দান্ত ভঙ্গিতে সাব্বিরকে রান আউট করলেন তিনি। সাব্বির ফিরলেন ১১ রানে।

ইনিংসের ২৫ নম্বর ওভারে সাত নম্বরে ব্যাট করতে নামলেন মোসাদ্দেক হোসেন। লম্বা সময় ছিলো তার সামনে ব্যাট করার জন্য। কিন্তু বাঁহাতি পেসার ইসুরু উদানার শর্টপিচ স্লোয়ারে যে কায়দায় আউট হলেন, রিপ্লেটা দেখলে নিজেই লজ্জা পাবেন মোসাদ্দেক। ২৭ বলে করলেন মাত্র ১৩ রান।  বড় একটা সুযোগ নষ্ট করলেন।
 
৩২ ওভারে ১১৭ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশের ইনিংস শঙ্কায় পড়ে।  স্কোরবোর্ডে দুশো রানও জমা হবে কিনা- সেই দুঃশ্চিন্তায় ড্রেসিংরুমে নখ কামড়ানো শুরু।

মুশফিক ও মেহেদি হাসান মিরাজের ব্যাটে সেই শঙ্কা কাটিয়ে উঠলো বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ওয়ানডেতেও ব্যাট হাতে ধারাবাহিক পারফর্মার মুশফিক রহিম। ওয়ানডে ক্যারিয়ারে ৬ হাজার রানের কোটা পার করা এদিন মুশফিক করলেন অপরাজিত ৯৮।

প্রেমাদাসার উইকেট গড়পড়তা রানই যেখানে ৩১৪। সেখানে মাত্র ২৩৮ রানের সঞ্চয় নিয়ে বাংলাদেশ কি সিরিজ বাঁচাতে পারবে?

পারবে। যদি বোলিংয়ে অসাধারণ কিছু করে বাংলাদেশ!

এ সম্পর্কিত আরও খবর