ব্রিটেনের নাগরিকত্ব চেয়ে আবেদন আমিরের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 02:32:32

একদিন আগেই টেস্ট ক্রিকেটকে গুডবাই জানিয়েছেন তিনি। জানিয়ে দিয়েছেন সাদা পোশাকে পাকিস্তানের হয়ে আর খেলবেন না। এখন থেকে শুধু ওয়ানডে আর টি-টুয়েন্টিতে দেখা যাবে মোহাম্মদ আমিরকে। যদিও মাত্র ২৭ বছর বয়সেই তার টেস্ট থেকে সরে যাওয়ায় বিস্মিত অনেকেই। সেই সিদ্ধান্তের ২৪ ঘন্টা না যেতেই এবার ব্রিটেনের নাগরিকত্ব চাইলেন আমির!

ইংল্যান্ডেই বসবাসের চিন্তা থেকেই এমন আবেদন করলেন পাকিস্তানি এই তারকা ক্রিকেটার। অবশ্য তার স্ত্রী পাকিস্তান বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। ২০১৬ সালে নারগিস মালিকের সঙ্গে সংসার পেতেছেন তিনি। তার পথ ধরে এবার ‘স্পাউস ভিসা’ আবেদন করলেন এই পেসার। আর সেটা পেয়ে গেলে ৩০ মাস পর্যন্ত যুক্তরাজ্যে থাকার অনুমতি পেয়ে যাবেন আমির। স্থায়ীভাবে বসবাস করার পরই ব্রিটিশ পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।

একইসঙ্গে ব্রিটেনে কাজের সুবিধাছাড়াও বাড়তি কিছু পাবেন। জানা গেছে, লন্ডনে একটি বাড়ি কিনতে চাইছেন এই পেসার। এ কারণেই তড়িঘড়ি করে এমন আবেদন। তবে কোনভাবেই ইংল্যান্ডের হয়ে খেলার পরিকল্পনা নেই আমিরের মাথায়।

টেস্ট থেকে সরে দাঁড়ানোর দিন জানাচ্ছিলেন, ‘দেখুন, পাকিস্তানের হয়ে ক্রিকেটের সর্বোচ্চ ও ঐহিত্যবাহী সংস্করণে প্রতিনিধিত্ব করা সম্মানের ব্যাপার। কিন্তু সে যাই হোক, ক্রিকেটের দীর্ঘতম সংস্করণ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। যাতে সাদা বলের ক্রিকেটে মনোযোগী হতে পারি।’

স্পট ফিক্সিংয়ে জড়িয়ে ইংল্যান্ডেই জেল খেটেছিলেন আমির। তবে সেসবই এখন অতীত। বল হাতে দাপুটে ক্রিকেটে ফের আলোচনায় আছেন তিনি। সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপে শিকার করেন ১৭ উইকেট। সেই আমিরের চোখ এখন শুধুই ওয়ানডে আর টি-টুয়েন্টিতে।

এ সম্পর্কিত আরও খবর