সোয়া লাখ টাকায় রক্ষা মেসির

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 16:47:27

অল্পতেই রক্ষা পেলেন লিওনেল মেসি। বলা হচ্ছিল দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবলকে আক্রমণ করায় দুই বছরের জন্য নিষিদ্ধ হতে পারেন তিনি। অনেকে আবার বলছিলেন আর্জেন্টিনার এই মহা তারকার ক্যারিয়ারটাই শেষ হয়ে যাবে। কিন্তু শেষ অব্দি তেমন কোন শাস্তিই হয়নি মেসির।

কনমেবলকে ‘দুর্নীতিবাজ’ বলার পরও লঘু শাস্তি হলো আর্জেন্টাইন অধিনায়কের। তাকে মাত্র দেড় হাজার ডলার জরিমানা করেছে কনমেবল। বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ২৭ হাজার টাকা। বিশ্বের অন্যতম ধনী ফুটবলারের জন্যে এটা কোন জরিমানাই নয়!

কোপা আমেরিকার সেমি-ফাইনালে ব্রাজিলের কাছে হারের পর মুখ খুলেছিলেন মেসি। তার দাবী ছিল- স্বাগতিক ব্রাজিলকে শিরোপা জেতাতেই নাকি কাজ করেছে কনমেবল। তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে চিলির বিপক্ষে লালকার্ড দেখেন তিনি। এরপর আরো বেশি প্রতিবাদী হয়ে উঠেন মেসি। বলেন কনমেবলের সমালোচনা করাতেই লালকার্ড দেখতে হয়েছে তাকে। এমন কী কোপায় তৃতীয় হওয়ার পদক পর্যন্ত হাতে নেননি মেসি।

এরপরই লাতিন আমেরিকার ফুটবলের সর্বোচ্চ সংস্থাকে উদ্দেশ্য করে মেসি বলেন, ‘দেখুন, বাধ্য হয়েই আমি তৃতীয় হওয়ার পুরস্কারটা নেইনি। এমন দুর্নীতিগ্রস্ত আয়োজনের অংশ হতে চাইনি। বলতে আপত্তি নেই আমাদের ফাইনালে যেতে দেওয়া হয়নি। দুর্নীতি, রেফারিং আরও কিছু বিষয়ের জন্য ফুটবল উপভোগ করতে পারে না ভক্তরা।’

মেসির এমন কথার পরই নড়েচড়ে বসে কনমেবল। যদিও বেফাঁস সেই মন্তব্যের জন্য মেসি পর ক্ষমা চান মেসি। আর এ কারণেই অল্পতে রক্ষা। চিলির বিপক্ষে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে লালকার্ড দেখায় এক ম্যাচের নিষেধাজ্ঞা ছিলই সঙ্গে শুধু মামুলি অঙ্কের জরিমানা যোগ হয়েছে।

এদিকে মেসিকে জরিমানার পাশাপাশি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রধান ক্লদিও তাপিয়াকেও শাস্তি দিয়েছে কনমেবল। ফিফা কাউন্সিল থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাকে। তিনিও লাতিন আমেরিকার সর্বোচ্চ সংগঠনটির সমালোচনায় মুখর ছিলেন।

এমন লঘু শাস্তিতে নিশ্চয়ই স্বস্তি পাবেন পাঁচবারের ‘ব্যালন ডি'অর’ মেসি। তার চোখ এখন ২০২২ বিশ্বকাপ বাছাইপর্বে। তবে সেই লড়াই শুরু হবে ২০২০ সালের মার্চে। অন্যদিকে লা লিগা মৌসুমও শুরু হয়নি। তাইতো বন্ধু আর পরিবারের মানুষদের নিয়ে এখন ছুটি কাটাচ্ছেন লিওনেল মেসি!

এ সম্পর্কিত আরও খবর