পাকিস্তানের মাটিতে টেস্ট খেলবে শ্রীলঙ্কা?

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 19:20:36

টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচ খেলবে পাকিস্তান। সিরিজটি পাকিস্তানের দ্বিতীয় হোম সংযুক্ত আরব আমিরাতেই খেলার কথা রয়েছে। কিন্তু পাকিস্তান বিদেশের মাটিতে নয়। খেলতে চাচ্ছে নিজেদের দেশের মাটিতে। এজন্য শ্রীলঙ্কাকে পাকিস্তান সফরের আমন্ত্রণও জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি)।

পাকিস্তানের মাটিতে দুটি টেস্ট খেলতে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি) থেকে এখনো কোনো ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। তবে প্রস্তাবটা একেবারে বাতিলও করেনি। নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত জানাবে তারা।

সিঙ্গাপুরে এশিয়া কাপ মিটিং থেকেই দুই দেশের বোর্ডের মধ্যে আলোচনা চলছে। লন্ডনে সদ্য শেষ হওয়া আইসিসির বার্ষিক সভায়ও এ প্রস্তাব নিয়ে আলোচনা করেছে দুপক্ষ। লাহোর ও করাচির নিরাপত্তা পরিকল্পনা পরিদর্শন করতে  নিরাপত্তা প্রতিনিধি দল পাঠাবে শ্রীলঙ্কা। প্রতিনিধি দলের প্রতিবেদন হাতে পেলেই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে এসএলসি।

যদি পাকিস্তানের মাটিতে খেলতে শ্রীলঙ্কা রাজি হয়ে যায়। তাহলে এটা হবে ২০০৯ সালে লাহোরে সন্ত্রাসী হামলার পর দেশটির মাটিতে প্রথম টেস্ট ম্যাচের আয়োজন।

২০০৯ সালে ভয়াবহ সন্ত্রাসী হামলাটা হয়েছিল পাকিস্তান সফরত শ্রীলঙ্কার ক্রিকেট দলের ওপর। হামলায় নিরাপত্তা কর্মীসহ নিহত হয় আটজন। আহত হয় কয়েকজন লঙ্কান ক্রিকেটার। এর পর ক্রিকেট দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে যায় পাকিস্তান। এবং নিজেদের সব হোম সিরিজ মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতেই খেলে যাচ্ছে তারা।

ছয় বছর পাকিস্তানে কোনো আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচই হয়নি। গত চার বছরে কৌশলে অবশ্য কিছু ম্যাচ খেলেছে পাকিস্তান ঘরের মাঠে। তবে টেস্ট ম্যাচ আয়োজন এখনো অনেক দূরের ব্যাপার।

২০০৯ সালের সেই কালো অধ্যায়ের পর আইসিসির প্রথম পূর্ণ সদস্য হিসেবে জিম্বাবুয়ে পাকিস্তান সফর করে ২০১৫ সালে। ২০১৭ সালের মার্চে গাদ্দাফি স্টেডিয়ামে হয় পাকিস্তান সুপার লিগের ফাইনাল।
পরে সেপ্টেম্বরে তিন ম্যাচের টি-টুয়েন্টি খেলতে যায় বিশ্ব একাদশ। একই বছর শ্রীলঙ্কার টি-টুয়েন্টি দল একটি ম্যাচ খেলতে সফর করে পাকিস্তান।

এ সম্পর্কিত আরও খবর