বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের চার প্রতিপক্ষ

ফুটবল, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 19:25:45

কোচ জেমি ডে'র হাত ধরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ফুটবল। কাতার-২০২২ বিশ্বকাপের প্রাক বাছাই পর্ব দুর্দান্ত দাপটেই শেষ করেছে লাল-সবুজের প্রতিনিধিরা। লাওসকে হারিয়ে টপকে গেছে প্রথম রাউন্ডও। এবার বাছাইয়ের তৃতীয় পর্বে উঠার লড়াই। যেখানে চার প্রতিপক্ষের সঙ্গে লড়তে হবে বাংলাদেশ ফুটবল দলকে।

বুধবার জানা গেল বাংলাদেশ ফুটবল দলের চার প্রতিপক্ষ দেশের নাম। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের ড্র।

বাছাই পর্বে ‘‌‌ই’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। যেখানে জামাল ভুঁইয়াদের প্রতিপক্ষ- ভারত, আফগানিস্তান, ওমান ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার। শক্তিশালী গ্রুপেই খেলতে হচ্ছে বাংলাদেশকে। কাতার রয়েছে র‌্যাঙ্কিংয়ের ৫৫তম স্থানে। ওমান ৮৬, ভারত ১০১ ও আফগানিস্তান আছে ১৪৯তম স্থানে। আর ১৮৩তম স্থানে বাংলাদেশ।

৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বের লড়াই। গ্রুপের প্রতিটি দল হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পরস্পরের সঙ্গে লড়বে। লড়াই শেষ হবে ২০২০ সালের ৯ জুন।

এশিয়ার ৪০ দেশকে বাছাই পর্বে ভাগ করা হয়েছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপে থাকছে- ৫ দেশ। গ্রুপের চ্যাম্পিয়ন দলই পা রাখবে তৃতীয় রাউন্ডে। ৮ গ্রুপের সেরা চার রানারআপ দলও পাবে পরের রাউন্ডের টিকিট। তারা  এএফসি এশিয়া কাপে খেলারও সুযোগ পাবে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের গ্রুপ-

গ্রুপ-‘এ’: সিরিয়া, চীন, ফিলিপাইন, মালদ্বীপ, গুয়াম
গ্রুপ-‘বি’: জর্ডান, চীনা তাইপে, কুয়েত, নেপাল, অস্ট্রেলিয়া
গ্রুপ-‘সি’: ইরান, ইরাক, বাহরাইন, হংকং, কম্বোডিয়া
গ্রুপ-‘ডি’: সৌদি আরব, উজবেকিস্তান, ফিলিস্তিন, ইয়েমেন, সিঙ্গাপুর
গ্রুপ-‘ই’: বাংলাদেশ, কাতার, ওমান, ভারত, আফগানিস্তান
গ্রুপ-‘এফ’: জাপান, কিরগিজস্তান, তাজিকিস্তান, মিয়ানমার, মঙ্গোলিয়া
গ্রুপ-‘জি’: আরব আমিরাত, ভিয়েতনাম, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া
গ্রুপ-‘এইচ’: উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, লেবানন, তুর্কমিনিস্তান, শ্রীলঙ্কা

এ সম্পর্কিত আরও খবর