ধর্মসেনার ভুলকে বড় করে দেখছেন না কিউই কোচ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 15:38:17

হাতের নাগাল থেকে বিশ্বকাপ শিরোপা হাতছাড়া হয়েছে নিউজিল্যান্ডের। তা আবার বাউন্ডারি কম হাঁকানোর জন্য। ব্যাপারটা মানতেই পারছেন না নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড। তাই এই ‘হাস্যকর’ নিয়মটা বাদ দেওয়ার আর্জি জানিয়েছেন তিনি।

বাউন্ডারির নিয়মে হার মেনে স্টিড বলেন, ‘এটা খুব, খুবই অন্তঃসারশূন্য অনুভূতি। আপনি ১০০ ওভার খেলতে পারবেন। স্কোরটাও সমান রানের। এবং হেরে যাবেন। কিন্তু এটাই ক্রিকেটের নিয়ম।’

শিহরণ জাগানিয়া এক ফাইনাল। অনেক বিশেষজ্ঞের মতে, ইতিহাসের গ্রেটেস্ট ওয়ানডে ম্যাচ এটি। তাই স্টিড মনে করেন, এ ম্যাচের ফল নির্ধারণে ভিন্ন কোনো পথ বেছে নেওয়া উচিত ছিল।

নিয়মটা বাতিল করার আহ্বান জানিয়ে স্টিড বলেন, ‘আমি নিশ্চিত যখন যারা নিয়মটা লিখেছেন, তখন তারা কখনো কল্পনাই করেননি বিশ্বকাপের ফাইনালে এমনটা হতে পারে। আমি নিশ্চিত নিয়মটা পুনর্বিবেচনা করা হবে। বিকল্প অনেক পথই আছে। যেগুলো কাজে লাগানো যায়।’

মাঠের আম্পায়ার কুমার ধর্মসেনা ভুল করে ইংল্যান্ডকে এক রান বেশি দিয়েছিলেন। তাদের ছয় রানের জায়গায় পাওয়ার কথা পাঁচ রান। কারণ মার্টিন গাপটিলের বল ছোড়ার পর লাইনই অতিক্রম করেননি ব্যাটসম্যান বেন স্টোকস।

ভুলটা মেনে নিয়ে স্টিড বলেন, ‘আমি আসলে এটা জানিই না। কিন্তু দিন শেষে আম্পায়াররা নিয়ম মেনে গেছেন। খেলোয়াড়দের মতো তারাও মানুষ। অনেক ভুল হয়ে যায়। এটা ক্রিকেটের মানবীয় দিক।’ এর মানে আম্পায়ারের ভুলকে বড় করে দেখতে রাজি নন কিউই কোচ।

রোববার লর্ডসের ফাইনালটা অকল্পনীয়ভাবে নির্ধারিত ৫০ ওভার এমনকি সুপার ওভারেও হয়ে যায় টাই। কিন্তু বাউন্ডারি বেশি হাঁকানোর জন্য শিরোপা জিতে যায় ইংল্যান্ড। ভেঙ্গে যায় কিউইদের স্বপ্ন আর হৃদয়।

এ সম্পর্কিত আরও খবর