শচীনের বিশ্বকাপ একাদশেও সাকিব

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 10:44:12

পারফরম্যান্সই এগিয়ে দিয়েছে সাকিব আল হাসানকে। তাকে অবজ্ঞা করার কোন সুযোগই নেই। সদ্য শেষ ওয়ানডে বিশ্বকাপে ৮ ইনিংসে দুই সেঞ্চুরি আর পাঁচ হাফ-সেঞ্চুরিতে করেছেন ৬০৬ রান। ৩টিতে ম্যাচসেরার সঙ্গে টুর্নামেন্টে সর্বাধিক গড় ৮৬.৫৭। সঙ্গে নিয়েছেন ১১ উইকেট। এই সাফল্যের পর আইসিসি থেকে শুরু করে প্রতিটি সেরা একাদশেই জায়গা পেয়েছেন সাকিব। এবার ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের বিশ্বকাপ একাদশেও আছেন এই টাইগার অলরাউন্ডার। তাকে ছাড়া বিশ্বকাপ একাদশ সাজাবেন কি করে শচীন?

আইসিসি বিশ্বকাপ ২০১৯-এর সেরা একাদশে শচীন অধিনায়ক করেছেন কেন উইলিয়ামসনকে। অবশ্য বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসিও তাদের একাদশের নেতৃত্বে রাখেন নিউজিল্যান্ডের দলনেতাকে।

আইসিসির দলে না থাকলেও শচীনের একাদশে আছেন বিরাট কোহলি। তবে নেই মহেন্দ্র সিং ধোনি। সব মিলিয়ে ৫ ভারতীয়কে দলে রেখেছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই খেলোয়াড়।

রেকর্ড পাঁচটি সেঞ্চুরি করা রোহিত শর্মা শচীনের একাদশের অটোমেটিক চয়েজ। এবারের বিশ্বকাপে সর্বাধিক রান করেছেন তিনি। তাকে তো রাখতেই হবে। ওপেনিংয়ে তার সঙ্গে আছেন ইংল্যান্ডের জনি বেয়ারস্টো। তবে জায়গা পেলেন না বিশ্বজয়ী দলের সদস্য- জেসন রয়। তিনি অবশ্য ছিলেন আইসিসির বিশ্বকাপ একাদশে।

তার বুদ্ধিমত্তা আর পারফরম্যান্সে কিউইরা পেয়েছে ফাইনালের টিকিট। কেন উইলিয়ামসন হয়েছেন টুর্নামেন্টের সেরা ক্রিকেটার। শান্ত-ধীর এই ক্রিকেটারটিকেই নেতা করেছেন শচীন। তবে তেমন একটা ভাল খেলতে না পারলেও বিরাট কোহলিকে দলে রেখেছেন শচীন! আইসিসির দলে অবশ্য ছিলেন না ভারত অধিনায়ক।

দলে আছেন বিশ্বকাপ ফাইনালে ঝড় তোলা বেন স্টোকস। ইংল্যান্ডের জয়ের কাণ্ডারি তিনিই। এ কারণেই আইসিসির পর শচীনও তার একাদশে রাখলেন এই অলরাউন্ডারকে। দলে আছেন হার্দিক পান্ডিয়াও। বিশ্বকাপে ব্যাট-বলে দাপট দেখালেও আইসিসির দলে অবশ্য ছিলেন না তিনি।

শচীন তার দলে বিস্ময়করভাবে রেখেছেন রবীন্দ্র জাদেজাকে। যার পারফরম্যান্স একেবারে সাদামাটা। তবে সেমি-ফাইনালে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিনটিতেই ভাল করেছিলেন। ধোনির সঙ্গে মিলে দলকে জয়ের পথেই নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু সফল হননি।

পেস বোলার হিসেবে দলে আছেন মিচেল স্টার্ক। যিনি বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপে নিয়েছেন ২৭ উইকেট। গড়েছেন বিশ্বরেকর্ড। গ্লেন ম্যাকগ্রার (২৬) রেকর্ড পেছনে ফেলে এক বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট এই অস্ট্রেলিয়ান বোলারেরই। শচীনের দলে আছেন জাসপ্রিত বুমরাহ। ৯ ম্যাচে ১৮টি উইকেট নিয়ে আলোচনাতেই ছিলেন তিনি।

দলে আছেন জোফরা আর্চারও। বিশ্বকাপ জয়ী ইংল্যান্ডের এই তারকা ১১ ম্যাচে নিয়েছেন ২০ উইকেট। ফাইনালে জয়েরও অন্যতম নায়ক এই পেসার। ডেথ ওভার বোলিং ক্যারিশমায় শচীনকেও মুগ্ধ করেছেন তিনি।

শচীন টেন্ডুলকারের বিশ্বকাপ একাদশ-
কেন উইলিয়ামসন (অধিনায়ক), রোহিত শর্মা, বিরাট কোহলি, জনি বেয়ারস্টো, সাকিব আল হাসান, বেন স্টোকস, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, মিচেল স্টার্ক, জোফরা আর্চার ও জাসপ্রিত বুমরাহ।

এ সম্পর্কিত আরও খবর