নাম্বার ওয়ানেই আছেন সাকিব

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 07:15:28

প্রত্যাশার সঙ্গে যেন প্রাপ্তির দেখা হল। শীর্ষস্থানেই যে তিনি থাকবেন তা নিশ্চিত ছিল আগেই। বিশ্বকাপে অসাধারণ ক্রিকেটের পসরা সাজিয়ে আলোচনাতেই ছিলেন সাকিব আল হাসান। সেই সাফল্যে নিজের জায়গা ধরে রাখলেন এই অলরাউন্ডার। বিশ্বকাপ শুরুর আগেই আফগানিস্তানের রশিদ খানকে সরিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান অলরাউন্ডার হয়েছিলেন সাকিব। টুর্নামেন্ট শেষেও ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার রায়ে তিনিই এক নম্বরে।

তবে অনেকটা পিছিয়ে পড়েছেন রশিদ খান। বিশ্বকাপে ব্যাটে-বলে ব্যর্থ এই অলরাউন্ডার দুই থেকে নেমে গেলেন পাঁচে! অন্যদিকে বেশ এগিয়েছেন বেন স্টোকস। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক আছেন দুই নম্বরে।

শীর্ষে থাকা সাকিবের পয়েন্ট ৪০৬। দুই নম্বরে থাকা স্টোকসের (৩১৯) চেয়ে অনেক এগিয়ে বাংলাদেশের এই অলরাউন্ডার। এবারের বিশ্বকাপে ৮ ইনিংসে দুই সেঞ্চুরি ও পাঁচ হাফ-সেঞ্চুরিতে তার রান ৬০৬। ৩টিতে ম্যাচসেরা আর টুর্নামেন্টে সর্বাধিক গড় ৮৬.৫৭। এখানেই শেষ নয়, বল হাতে নেন ১১ উইকেট। এই সাফল্যে আইসিসির বিশ্বকাপ দলেও আছেন সাকিব।

আইসিসি ওয়ানডে অলরাউন্ডারদের তিনে রয়েছেন আফগানিস্তানের মোহম্মদ নবি। তার পয়েন্ট ৩১০। চারে আছেন পাকিস্তানের ইমাদ ওয়াসিম (৩০০)। এরপরই রশিদ খান (২৮৯)।

ওয়ানডে ব্যাটসম্যানদের ব়্যাংকিংয়ের শীর্ষেও অবশ্য কোন পরিবর্তন হয়নি। আগের মতোই নাম্বার ওয়ানে আছেন ভারতের বিরাট কোহলি। দুইয়ে রয়েছেন বিশ্বকাপে ৫ সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়া রোহিত শর্মা। ৮৮৬ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটসম্যানদের মধ্যে এক নম্বরে আছেন অধিনায়ক কোহলি। পাঁচ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে রোহিত।

তিন নম্বরে পাকিস্তানের ব্যাটসম্যান বাবর আজম (৮২৭)। চার নম্বরে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসিস (৮২০)। এরপরই নিউজিল্যান্ডের রস টেলর (৮১৭)।

তালিকার ১৯ নম্বরে রয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। সাকিব ২২ নম্বরে।

ওয়ানডে বোলারদের ব়্যাংকিংয়ে আগের মতোই শীর্ষ জাসপ্রিত বুমরাহ। ভারতের এই পেসারের রেটিং পয়েন্ট ৮০৯। দুই নম্বরে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট (৭৪০)। তিনে দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা (৬৯৪)। এরপরই অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (৬৯৩) ও দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির (৬৮৩)।

বোলারদের তালিকায় ১৫ নম্বরে আছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। সাকিব ২৮ নম্বরে।

দল হিসেবে শীর্ষেই আছে নতুন বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। এরপরই ভারত। তিন নম্বরে রানার্সআপ নিউজিল্যান্ড। চারে অস্ট্রেলিয়া। পাঁচ নম্বরে দক্ষিণ আফ্রিকা। ছয়ে পাকিস্তান। তারপরই আছে বাংলাদেশ দল। শ্রীলঙ্কা রয়েছে ৮ নম্বরে। নবম ও দশমস্থানে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান।

এ সম্পর্কিত আরও খবর